তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৪:৩৬ অপরাহ্ন

ঘোড়াঘাটে নদীর চরে ভূট্টার চাষ

  • প্রকাশ শুক্রবার, ১১ নভেম্বর, ২০২২, ১১.০৯ এএম
  • ২১ বার ভিউ হয়েছে
মনোয়ার বাবু,ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধিঃ
দিনাজপুরের ঘোড়াঘাট করতোয়া নদীর চরজুড়ে শুধু সবুজের সমারোহ। এ সবুজ ভুট্টাখেতের। ভুট্টা চাষ করে ভাগ্যের পরিবর্তন করছেন এই এলাকার চরের চাষিরা।
একরের পর একর নদীর চর জুড়ে পলি মিশ্রিত বালু মাটিতে অন্য ফসলের আশানুরূপ ফলন না পেলেও ভুট্টার ফলন হচ্ছে বাম্পার। তাই চরের চাষিরা ভুট্টা চাষে ঝুঁকেছেন।ভুট্টার আশানুরূপ ফলন আর ফিড কোম্পানিগুলো সরাসরি চাষিদের কাছ থেকে ভুট্টা কিনে নেওয়ায় লাভবান হচ্ছেন চরাঞ্চলের চাষিরা।
উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে,নদীর চর, উঁচু, পরিত্যক্ত ও অনাবাদি জমি মিলে এ বছর চার উপজেলা আর একটি পৌরসভাতে ১ হাজার ৯০০ হেক্টর জমিতে ভুট্টার চাষ হচ্ছে।গত বছর আশানুরূপ দাম পাওয়ায় ভূট্টা চাষের দিকে ঝুঁকেছেন কৃষকরা।
পৌরএলাকার কৃষক আতোয়ার রহমান বলেন, ‘এ বছর করতোয়া নদীর কাদিম নগর,হাজির ঘাট চরে ১০ বিঘা জমিতে ভুট্টা চাষ করেছি। গত বছর চাষ করেছিলাম ৮ বিঘা জমিতে। বীজ, সার ও শ্রমিকের খরচ হবে প্রতি বিঘাতে ১০ থেকে ১২ হাজার টাকা। প্রতি বিঘা জমি থেকে ৫০-৫৫ মন ভুট্টা পাওয়া যাবে।’ভুট্টা চাষ করে চরের কৃষকরা ভাগ্যের পরিবর্তন করছে,’ বলে যোগ করেন তিনি।
ঘাটপাড়া নদীর চরের আর এক কৃষক লিটন মিয়া বলেন, ‘চরাঞ্চলে ভুট্টার আবাদ আসার আগে চরের জমি পতিত ছিল। অন্য ফসলের আশানুরূপ ফলন না হওয়ায় এসব জমিতে ফসল ফলানো হয়নি। এখন ভুট্টা চাষে তারা মনোযোগী হচ্ছেন।’
‘আমরা ভুট্টা চাষে আশানুরূপ ফলন ও দাম পাচ্ছি। শুধু ভুট্টা চাষ করেই চরের কৃষকরা টিকে আছেন। গত বছর ৮ বিঘা জমিতে ভুট্টা চাষ করেছিলাম। এ বছরও চাষ করেছি। আশা করছি, ভালো ফলন ও দাম পাবো।’
উপজেলা কৃষি কর্মকর্তা রুহুল আমিন বলেন, ভুট্টা চাষ করে লাভবান হচ্ছেন কৃষকরা। বিশেষ করে চরের কৃষকরা বেশি লাভবান হচ্ছেন।’
তিনি জানান, চরাঞ্চলে অক্টোবর মাসের শুরু থেকে ভুট্টার চাষ শুরু হয় আর ফসল ঘরে তোলা হয় মার্চ থেকে।ভুট্টা চাষে কম খরচে রয়েছে আশানুরূপ লাভ।আমরা কৃষি বিভাগ থেকে চাষিদের ভুট্টা চাষে পরামর্শ ও পরিচর্যার দিকনির্দেশনা দিচ্ছি বলে জানান এই কৃষি কর্মকর্তা।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam