তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৩:৪৮ অপরাহ্ন

প্রতিবন্ধী ব্যক্তিদের জীবনমান উন্নয়নে বাজেট বরাদ্দ করার সুপারিশ

  • প্রকাশ মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০২২, ১১.৩৩ এএম
  • ১৩ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : প্রতিবন্ধী ব্যক্তির জীবনমান উন্নয়নে জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নে বাজেট বরাদ্দ করতে হবে বলে মত প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। আজ মঙ্গলবার অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের আয়োজনে ও ডিজঅ্যাবিলিটি রাইটস ফান্ডের সহযোগিতায় সিরডাপ মিলনায়তনে অনুষ্ঠিত এক আলোচনা সভায় এমন মন্তব্য করা হয়।

এতে সহ-আয়োজক হিসেবে ছিল প্রতিবন্ধী ব্যক্তিদের সংগঠন- ডিসিএফ, এনসিডিডাব্লিউ, সীতাকুণ্ড ফেডারেশন, টার্নিং পয়েন্ট ও ডাব্লিউডিডিএফ। অনুষ্ঠানে ‘প্রতিবন্ধী ব্যক্তি বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনা ও গ্লোবাল ডিজএবিলিটি সামিটে দেয়া বাংলাদেশ সরকারের অঙ্গীকার বাস্তবায়ন’ শীর্ষক আলোচনায় অংশ নেন বক্তারা।

সীতাকুণ্ড ফেডারেশন এর এডভাইজার ভাস্কর ভট্টাচার্য্য ও ডাব্লিউডিডিএফ এর নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টির সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন ডিসিএফ এর নির্বাহী পরিচালক নাসরিন জাহান। এতে প্রধান অতিথি ছিলেন সমাজকল্যাণমন্ত্রী মো. নুরুজ্জামান আহমেদ, বিশেষ অতিথি ছিলেন সমাজকল্যাণ সচিব মো. জাহাঙ্গীর আলম।

সভায় সভাপতিত্ব করেন অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের চেয়ারপারসন মহুয়া পাল। ধন্যবাদ জ্ঞাপন করেন প্রতিবন্ধী নারীদের জাতীয় পরিষদের সভাপতি নাছিমা আক্তার।

সমাজকল্যাণমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয়ে খুবই আন্তরিক। তিনি তাদের ভাগ্য পরিবর্তনে সকলকে একসঙ্গে কাজ করার নির্দেশনা প্রদান করেছেন। সরকারের পক্ষ থেকে আজকের আলোচনা সভায় উপস্থাপিত সুপারিশ বাস্তবায়ন করার উদ্যোগ গ্রহণ করা হবে।

সমাজকল্যাণ সচিব বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের সার্বিক উন্নয়নে সরকারি-বেসরকারি পর্যায়ে একসঙ্গে কাজ করতে হবে। প্রতিবন্ধী ব্যক্তিদের পক্ষ থেকে সুপারিশমালা সমাজকল্যাণ মন্ত্রণালয়ে দ্রুত জমা দেওয়ার জন্যও বলেন তিনি।

সভায় অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এর সহ-প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা প্রতিবন্ধী ব্যক্তি বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনার উপর এবং প্রোগ্রাম ম্যানেজার তসলিম জাহান গ্লোবাল ডিজএবিলিটি সামিট ২০১৮ ও ২০২২ এর বাংলাদেশ সরকারের অঙ্গীকারনামা উপস্থাপন করেন। এসময় আলবার্ট মোল্লা কর্মপরিকল্পনা ও অঙ্গীকার বাস্তবায়নে ১২টি সুপারিশ তুলে ধরেন।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব শবনম মুস্তারী রিক্তা কর্মপরিকল্পনা বাস্তবায়নে সরকারি-বেসরকারি কর্মকর্তাদের অবহিত করার উদ্যোগ গ্রহণ, কর্মপরিকল্পনা পুনঃমূল্যায়ন ও গ্লোবাল ডিজএবিলিটি সামিটে দেয়া অঙ্গীকার বাস্তবায়নে আলাদা একটি কর্মপরিকল্পনা তৈরির উদ্যোগ গ্রহণের মতামত ব্যক্ত করেন।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শিবানী ভট্টাচার্য্য বলেন, সকল মন্ত্রণালয়ে প্রতিবন্ধিতা বিষয়ক ফোকাল পারসন নির্ধারণের উদ্যোগ গ্রহণ করা হবে। তিনি আরও বলেন, জাতীয় সমন্বয় কমিটিসহ অন্যান্য সকল কমিটির সভা নিয়মিতকরণের উদ্যোগ গ্রহণ করা হবে ।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam