তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৪:৪৫ অপরাহ্ন

বাবর-রিজওয়ান জুটিতে যত রেকর্ড

  • প্রকাশ বুধবার, ৯ নভেম্বর, ২০২২, ৪.০৯ পিএম
  • ১৮ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক :  এবারের বিশ্বকাপের শুরুতে বাবর আজম এবং মোহাম্মদ রিজওয়ানের উদ্বোধনী জুটি জমছিল না। বাবর তো রানখরায় ভুগছিলেনই, এমনকি রিজওয়ানের ব্যাটিংও ছিল না টি-টোয়েন্টি সুলভ। পাকিস্তানের এই দুই ওপেনারকে নিয়ে হচ্ছিল প্রচণ্ড সমালোচনাও। আর সমালোচনার জবাব দিতেই তাঁরা বেছে নিলেন সেমিফাইনালের মতো মঞ্চকে। সিডনিতে আজ নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম সেমিফাইনালে গড়েছেন ১০৫ রানের উদ্বোধনী জুটি। যা এবারের বিশ্বকাপে প্রথম এবং একমাত্র শতরানের উদ্বোধনী জুটি।

 

বাবর-রিজওয়ানের এই ১০৫ রানের জুটিতে ওলটপালট হয়েছে রেকর্ড-বইয়ের পাতা। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ও টি-টোয়েন্টি বিশ্বকাপের অনেক রেকর্ডে শতরানের এই জুটি যোগ করেছে অনন্য মাত্রা। চলুন দেখে নেওয়া যাক সেই রেকর্ডগুলো—

 

বিশ্বকাপে সর্বোচ্চ সংখ্যক সেঞ্চুরি উদ্বোধনী জুটি: এই নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে তৃতীয়বারের মতো শতরানের উদ্বোধনী জুটি গড়লেন বাবর-রিজওয়ান। এখন পর্যন্ত ১২ ম্যাচে ৫৫.১৮ গড়ে ৬০৭ রান করেছেন দুজনে। দ্বিতীয় সর্বোচ্চ ২টি করে শতরানের উদ্বোধনী জুটির রেকর্ড আছে টি-টোয়েন্টি বিশ্বকাপে। অ্যাডাম গিলক্রিস্ট-ম্যাথু হেইডেন এবং ডেভিড ওয়ার্নার-শেন ওয়াটসন— অস্ট্রেলিয়ার এই দুই উদ্বোধনী জুটিই বিশ্বকাপে ২ বার করে শতরান পেরিয়েছে।

 

নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ জুটি: টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের বিপক্ষে যেকোনো উইকেটে পাকিস্তানের এটাই প্রথম শতরানের জুটি। এর আগে কিউইদের বিপক্ষে সর্বোচ্চ জুটির রেকর্ডটি গড়েছিলেন আহমেদ শেহজাদ ও ফখর জামান। ২০১৮ সালে অকল্যান্ডে ফখর-শেহজাদ করেছিলেন ৯৪ রানের জুটি। এই জুটিটিও এসেছিল ওপেনিংয়ে।

 

আড়াই হাজার রান পেরিয়ে বাবর-রিজওয়ান: এই ম্যাচে ১০৫ রানের জুটি গড়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম জুটি হিসেবে ২৫০০ রান পেরোলেন বাবর-রিজওয়ান। পাকিস্তানের এই জুটি ৫১ ম্যাচে ৫১.২০ গড়ে করেছে ২৫০৯ রান। এই জুটি সেঞ্চুরি পেরিয়েছে ৯ বার। দ্বিতীয় সর্বোচ্চ লোকেশ রাহুল-রোহিত শর্মা জুটি বেঁধে করেছেন ১৮৮৮ রান। ভারতীয় এই দুই ব্যাটার শতরানের জুটি পেরিয়েছেন ৫ বা

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam