তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১২:২৭ অপরাহ্ন

মালয়েশিয়ার ভোটগ্রহণ শুরু, জরিপে এগিয়ে আনোয়ার ইব্রাহিম

  • প্রকাশ শনিবার, ১৯ নভেম্বর, ২০২২, ৩.৩৮ এএম
  • ৯ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : মালয়েশিয়ার ১৫তম সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। সকালে থেকেই ভোটাররা ভোট কেন্দ্রে এসে শান্তিপূর্ণভাবে ভোট দিতে পেরে উচ্ছাস প্রকাশ করেছে।

 

এদিকে মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে বিভিন্ন দলের জনসমর্থন নিয়ে পূর্বাভাস মিলেছে গণমাধ্যম জরিপে। তাতে এগিয়ে পাকাতান হারাপানের আনোয়ার ইব্রাহিম। চলমান রাজনৈতিক অস্থিরতা দূর হয়ে দেশে স্থিতিশীলতা ফিরবে, নির্বাচন ঘিরে এমন প্রত্যাশা ভোটারদের।

এবারের নির্বাচনে ক্ষমতাসীন জোট বারিসান ন্যাশনালের ইসমাইল সাবরি ইয়াকুবের প্রধান প্রতিদ্বন্দ্বী পাকাতান হারাপানের আনোয়ার ইব্রাহিম। প্রধানমন্ত্রীর দৌঁড়ে আছেন দেশটির প্রবীণ রাজনীতিবিদ মাহাথির মোহাম্মদও।

ভোটে সাবেক প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের জয়ের আভাস দিচ্ছে জরিপ সংস্থা মেরডেকা। তাদের দাবি আনোয়ারের দল পাকাতান হারাপান জোট পেতে পারে ৩৩ শতাংশের বেশি ভোট। আর মুহিউদ্দীনের পেরিকাতান ২০ শতাংশ ও ইসমাইল সাবরি ইয়াকুবের জোট বারিসান ন্যাশনাল পাবে ১৭ শতাংশ ভোটারের সমর্থন। আর মাত্র দুই শতাংশ ভোট পেতে পারেন মাহাথির মোহাম্মদের গেরাকান তানাহ এয়ার ।

বেকারত্ব দূর করার পাশাপাশি, অর্থনীতি পুনরুদ্ধার, জাতিগত বিভেদের অবসান করে রাজনৈতিক স্থিতিশীলতা প্রতিষ্ঠা আনোয়ারের নির্বাচনী অঙ্গীকার। তবে জোরেশোরে প্রচারণা চালালেও অন্য পক্ষগুলো তার বিরুদ্ধে জোট গড়লে হারতে পারেন তিনি।

ফেডারেল সংসদের ২২২টি আসনের জন্য জনপ্রতিনিধি বেছে নেবে মালয়েশিয়ার জনগণ। সরকার গঠনে নির্দিষ্ট দল বা জোটকে পেতে হবে ১১২টি আসন। এবার ভোটার হওয়ার বয়সসীমা ২১ থেকে ১৮ বছর করায় মোট ভোটারের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে, দুই কোটি ২১ লাখে।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam