তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৪:২৩ অপরাহ্ন

মেঠোপথে তালগাছ উঁকি মারে আকাশে

  • প্রকাশ শনিবার, ১২ নভেম্বর, ২০২২, ১২.৫৮ পিএম
  • ২২ বার ভিউ হয়েছে
ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধাঃগ্রামে একসময় সারি সারি তালগাছের নয়নাভিরাম দৃশ্য চোখে পড়ত। তবে এমন দৃশ্য এখন আর খুব একটা চোখে পড়ে না। সময়ের সঙ্গে সঙ্গে তালগাছের উপস্থিতি কমে গেছে। এখন গ্রামের আঁকাবাঁকা পথে সারা দিন ঘুরে বেড়ালেও তালগাছের দেখা পাওয়া দুষ্কর।
তবে চোখ জুড়ানো এমন দৃশ্যের দেখা মেলে গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার ফরিদপুর ইউনিয়নের তাহেরপুর-ইসবপুর কাঁচা রাস্তায় দেখা যায় শত শত তালগাছের চিত্র। এ রাস্তার দুই পাশে দাঁড়িয়ে থাকা গাছগুলোর মনোমুগ্ধ পরিবেশ উপভোগ করতে প্রকৃতিপ্রেমিদের আনাগোনাও লক্ষ্য করা গেছে।ওই গ্রামের পরিবেশের ভারসাম্য রক্ষাসহ মানুষ ও পশু-পাখিকে প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষার লক্ষ্যে একটি প্রকল্প থেকে তালগাছের চারা রোপন করা হয়। প্রায় ২০ বছর আগে লাগানো সেই তালগাছগুলো এখন বড় হওয়ায় সড়কটিতে দৃষ্টিনন্দন দৃশ্যের সৃষ্টি হয়েছ। যেন ‘তালগাছ এক পায়ে দাঁড়িয়ে/ সব গাছ ছাড়িয়ে/ উঁকি মারে আকাশে।’
বজ্রপাত নিরোধক ও পরিবেশবান্ধব গাছগুলো ধীরে ধীরে বড় হতে শুরু করছে। ইতোমধ্যে ফল আসারও সম্ভাবনা দেখা দিয়েছে। নতুন করে ঘর বাঁধার চেষ্টা করছে বাবুই পাখির দল। মাঝে মাঝে এই পাখিগুলোর কিচিরমিচির শব্দে মুখরিত হয়ে ওঠছে পুরো এলাকা। সবুজ পাতার ছায়ায় মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা তালগাছগুলো দৃষ্টিনন্দিত হয়ে ওঠছে। সেই সঙ্গে প্রকৃতিপ্রেমীরাও চিরায়ত গ্রামবাংলার এই সৌন্দর্য উপভোগ করছেন।
মৌমিতা আক্তার নামের স্থানীয় এক শিক্ষার্থী বলেন, একসময় বাড়ি থেকে অন্য পথে কলেজে যাওয়া-আসা করছিলাম। এখন তাহেরপুর-ইসবপুর মেঠোপথের এই তালগাছের পরিবশের টানে এ পথে যাতায়াত করি। সারি সারি তালগাছের রূপে আমি মুগ্ধ হই।
বন বিভাগের অবসরপ্রাপ্ত কর্মকর্তা নেহাজ উদ্দিন জানান, বজ্রপাত রক্ষাসহ প্রাকৃতিক দুর্যোগ থেকে তালগাছ মানুষের জান-মাল রক্ষা করে। কিন্তু আগের মতো তালগাছগুলো তেমন চোখে পড়ে না।
ফরিদুপর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান আল মামুন সরকার মিলন বলেন, তাহেরপুর-ইসবপুর রাস্তার তালগাছগুলো যাতে করে নষ্ট না হয়, সে বিষয়ে স্বেচ্ছাসেবীদের সহযোগিতা পরিচর্যা করা হচ্ছে।
গাইবান্ধা কৃষি বিভাগের উপপরিচালক বেলাল উদ্দিন জানান, তালগাছ বজ্রপাত নিরোধক ও পরিবেশবান্ধব। প্রাকৃতিক দুর্যোগে মাঠে কৃষকের মৃত্যুর ঝুঁকি কমাতে মানুষদের তালগাছ লাগানোর উদ্বুর্ধ করা হচ্ছে।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam