তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০২:৫২ অপরাহ্ন

হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে মহিষের গাড়ীতে বর ও বরযাত্রী। 

  • প্রকাশ শনিবার, ১৯ নভেম্বর, ২০২২, ৪.৫৬ এএম
  • ৪১ বার ভিউ হয়েছে
ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি :
হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে মহিষের গাড়ী করে বিয়ে করতে গেলেন বর উপ-সহকারী মেডিকেল অফিসার উমর ফারুক। উমর ফারুকের বাড়ী কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার সদর ইউনিয়নের চন্দ্রখানা মুছল্লি পাড়া এলাকায়। তিনি ওই এলাকার ফজলুল হকের ছেলে।
বর উমর ফারুকের সাথে কথা হলে তিনি জানান, তার বাপ-দাদারা বিয়ে করেছেন কেউ হাতির পিঠে চরে, কেউ গরু-মহিষের গাড়ীতে চরে।
হারানো সেই ঐতিহ্য ফিরিয়ে আনতে তিনিও মহিষের গাড়ীতে করে বিয়ে করার স্বপ্ন দেখেন। সেই স্বপ্নকে বাস্তবায়ন করতে শুক্রবার বিকালে মহিষের গাড়ীতে করে বিয়ে করার জন্য
পাশ্ববর্তী জেলা লালমনিরহাট সদর উপজেলার কুলাহাট এলাকার উদ্দেশ্যে রওয়ানা দেন বর উমর ফারুক।
বিয়ের ঘটক রাজু সরকার জানান,কুলাহাট এলাকার বেলাল হোসেনের মেয়ে বিলকিস আক্তারের সাথে শুক্রবার সন্ধা ৭ টায় ৯ লক্ষ টাকা মোহরানায় উমর ফারুকের বিয়ে সম্পন্ন হয়।
তিনি আরও জানান, বর ও বরের পরিবারের ইচ্ছায় হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে মহিষের গাড়ীতে করে বিয়ে করতে যাওয়া হয়। গ্রাম বাংলার এ হারানো ঐতিহ্য মহিষের গাড়ীতে করে বিয়ে করতে যাওয়ার দৃশ্য দেখতে বর,কনের বাড়ীতে এবং সড়কের দুপাশে শতশত উৎসুক মানুষের ঢল নামে।  ফুল দিয়ে সাজানো বরবাহী মহিষের গাড়ী দেখে অনেকেই ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন। দীর্ঘ দিন পর গ্রাম বাংলার হারিয়ে যাওয়া ছবি দেখে বয়স্কদের মানস পটে হারানো দিনের স্মৃতি ভেসে ওঠে, যা বর্তমান যান্ত্রিক প্রজন্মের মানুষকে মুগ্ধ করে।

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam