তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬

শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ১২:৩৪ অপরাহ্ন

দেশে নিবন্ধিত এনজিওর সংখ্যা ২৫৫৪

  • প্রকাশ সোমবার, ২৩ জানুয়ারী, ২০২৩, ৩.৩১ পিএম
  • ১১ বার ভিউ হয়েছে

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : বর্তমানে দেশে নিবন্ধিত বেসরকারি সংস্থা বা এনজিওর সংখ্যা ২ হাজার ৫৫৪টি। এর মধ্যে দেশি এনজিও ২ হাজার ২৮৯টি ও বিদেশি এনজিও ২৬৫টি। সংসদ কাজে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক এ তথ্য জানিয়েছেন।

 

আজ সোমবার (২৩ জানুয়ারি) জাতীয় সংসদে বিরোধী দল জাতীয় পার্টির সদস্য মসিউর রহমান রাঙ্গার প্রশ্নের উত্তরে তিনি এসব তথ্য জানান।

মোজাম্মেল হক বলেন, এনজিওবিষয়ক ব্যুরো কর্তৃক কেবল বৈদেশিক অনুদানে পরিচালিত দেশীয় এবং আন্তর্জাতিক এনজিওগুলোর নিবন্ধন দেওয়া হয়। বর্তমানে এনজিও বিষয়ক ব্যুরোর অধীনে বৈদেশিক অনুদানে পরিচালিত দেশি-বিদেশি নিবন্ধিত এনজিওর সংখ্যা ২ হাজার ৫৫৪টি। পৃথকভাবে এই এনজিওগুলোর তালিকা তুলে ধরেন মন্ত্রী।

 

বিদেশি এনজিওগুলো তাদের কর্মতৎপরতা সম্পর্কে সরকারের কাছে কোনো রিপোর্ট জমা দেয় কি না- জানতে চাইলে মন্ত্রী বলেন, হ্যাঁ, বৈদেশিক অনুদানে পরিচালিত দেশি-বিদেশি এনজিওসমূহকে অনুসরণীয় বিদ্যমান ‘বৈদেশিক অনুদান (স্বেচ্ছাসেবামূলক কার্যক্রম) রেগুলেশন আইন, ২০১৬’ এবং প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ২৫ নভেম্বর, ২০২১ তারিখ জারিকৃত পরিপত্রের আলোকে সরকারের সংশ্লিষ্টদের কাছে রিপোর্ট দিতে হয়। সে অনুযায়ী বিদেশি এনজিওসমূহ নিয়মিত রিপোর্ট দেয় বলেও জানান তিনি।

 

শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2022 Muktinews24.com © এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.muktinews24.com কর্তৃক সংরক্ষিত.
Technical Support Moinul Islam