শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

ওয়েস্ট ইন্ডিজের দরকার ২৮৯ রান, ভারতের প্রয়োজন ৮ উইকেট

ওয়েস্ট ইন্ডিজের দরকার ২৮৯ রান, ভারতের প্রয়োজন ৮ উইকেট

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক :  পোর্ট অব স্পেন টেস্ট জিততে ম্যাচের পঞ্চম ও শেষ দিন ওয়েস্ট ইন্ডিজের দরকার ২৮৯ রান, ভারতের প্রয়োজন ৮ উইকেট। ভারতের ছুড়ে দেয়া ৩৬৫ রানের টার্গেটে চতুর্থ দিন শেষে ২ উইকেটে ৭৬ রান করেছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ।

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের তৃতীয় দিন শেষে ৫ উইকেটে ২২৯ রান করেছিলো ওয়েস্ট ইন্ডিজ। ৫ উইকেট হাতে নিয়ে ২০৯ রানে পিছিয়ে ছিলো তারা। অ্যালিক আথানাজে ৩৭ ও জেসন হোল্ডার ১১ রানে অপরাজিত ছিলেন।

চতুর্থ দিনের চতুর্থ বলেই আথানাজকে ৩৭ রানে শিকার করেন পেসার মুকেশ কুমার। এরপর ওয়েস্ট ইন্ডিজের লেজ গুটিয়ে দেন আরেক পেসার মোহাম্মদ সিরাজ। শেষ চার উইকেটের সবক’টি নেন আগের দিন ১টি শিকার করা সিরাজ। চতুর্থ দিন মাত্র ৪৬ বল খেলে ২৬ রানে শেষ ৫ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। সিরাজের তোপে শেষ পর্যন্ত  ২৫৫ রানে গুটিয়ে যায় ক্যারিবীয়রা।

দলের পক্ষে সর্বোচ্চ ৭৫ রান করেন অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট। ভারতের সিরাজ ৬০ রানে ৫ উইকেট নেন। টেস্ট ক্যারিয়ারে দ্বিতীয়বারের মত ইনিংসে পাঁচ উইকেট নিলেন তিনি। ২টি করে শিকার করেন মুকেশ ও জাদেজা।

১৮৩ রানে এগিয়ে থেকে মারমুখী মেজাজে দ্বিতীয় ইনিংস শুরু করেন ভারতের দুই ওপেনার যশ^সী জয়সওয়াল ও অধিনায়ক রোহিত শর্মা। ৭১ বলে ৯৮ রানের জুটি গড়েন তারা। ৩৫ বলে ১৬তম টেস্ট হাফ-সেঞ্চুরির স্বাদ নেন রোহিত। শেষ পর্যন্ত ৫টি চার ও ৩টি ছক্কায় ৪৪ বলে ৫৭ রানে ফিরেন ভারত অধিনায়ক।

রোহিতের মতো দ্রুত রান তুলতে থাকা জয়সওয়াল থামেন ৩৮ রানে। তার ৩০ বলের ইনিংসে ৪টি চার ও ১টি ছক্কা ছিল।

১০২ রানের মধ্যে ভারতের দুই ওপেনারের বিদায়ের পর তৃতীয় উইকেটে শুভমান গিলের সাথে জুটি বাঁধেন ৪ নম্বরে ব্যাট হাতে নামা উইকেটরক্ষক ইশান কিশান। ৬৮ বলে ৭৯ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন তারা। এর মধ্যে ঝড়ো ব্যাটিংয়ে ৩৩ বলে টেস্ট ক্যারিয়ারের প্রথম হাফ-সেঞ্চুরির স্বাদ নেন কিশান। তার হাফ-সেঞ্চুরির ১ বল পর ২ উইকেটে ১৮১ রানে ইনিংস ঘোষনা করে ভারত। ম্যাচ জিততে ৩৬৫ রনের টার্গেট পায় ওয়েস্ট ইন্ডিজ।

৪টি চার ও ২টি ছক্কায় ৩৪ বলে অপরাজিত ৫২ রান করেন কিশান। ৩৭ বলে ২৯ রানে অপরাজিত থাকেন গিল। ওয়েস্ট ইন্ডিজের শ্যানন গাব্রিয়েল ও জোমেল ওয়ারিকান ১টি করে উইকেট নেন।৩৬৫ রানের টার্গেটে দিন শেষে ৩২ ওভার ব্যাট করে ২ উইকেট হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। অধিনায়ক ব্র্যাথওয়েটকে ২৮ ও ক্রিক ম্যাকেঞ্জিকে খালি হাতে বিদায় করেন ভারতের স্পিনার রবীচন্দ্রন অশি^ন।

ত্যাগনারায়ন চন্দরপল ২৪ ও জার্মেই ব্ল্যাকউড ২০ রানে অপরাজিত আছেন। অশি^ন ৩৩ রানে ২ উইকেট নেন।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন