বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

টিম অব দ্য ইয়ারে নেই কোহলি, ভক্ত-বিশেষজ্ঞদের বিস্ময়

টিম অব দ্য ইয়ারে নেই কোহলি, ভক্ত-বিশেষজ্ঞদের বিস্ময়

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : স্বপ্নের মত এক বছর পার করেছে টিম ইন্ডিয়া। বিশ্বকাপের ফাইনাল বাদ দিলে আর সবক্ষেত্রেই দলটি পারফরম্যান্স বিচারে পেয়েছে ফুলমার্কস। আর সেই সাফল্যের বড় এক অংশ জুড়ে ছিলেন বিরাট কোহলি। ব্যাট হাতে চলতি বছর ছিলেন দারুণ ছন্দে। ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে রানের নতুন রেকর্ড করেছেন। করেছেন সেঞ্চুরির রেকর্ডও।

সাদা বলের পাশাপাশি লাল বলেও কোহলি ছিলেন সফল এক ব্যাটার। ১১ ইনিংস ব্যাট করেছেন। তাতেই নামের পাশে যোগ করেছেন ৫৯৫ রান। এখনো একটা ইনিংস খেলার সুযোগও আছে তার সামনে। এরপরেও কোহলিকে টেস্টের টিম অব দ্য ইয়ারে না দেখে বেশ অবাকই হয়েছেন ভক্ত-বিশেষজ্ঞরা। যে তালিকায় আছেন ইরফান পাঠানের মতো সাবেক ক্রিকেটাররাও।

অবশ্য এই দল বাছাই করেছেন স্বয়ং ভারতেরই ব্রডকাস্টিং চ্যানেল স্টার স্পোর্টস ২০২৩ সালের সার্বিক পারফরম্যান্সের উপর ভিত্তি করে ব্যাটিং অর্ডার ও কম্বিনেশন অনুযায়ী বর্ষসেরা টেস্ট দল বেছে নেয় স্টার স্পোর্টস। সেই দলে তিনজন ভারতীয় ক্রিকেটার জায়গা পেয়েছেন। তবে অপ্রত্যাশিতভাবে নাম নেই কোহলির। অথচ ফ্যানদের ভোটেও নাকি সবার চেয়ে এগিয়ে ছিলেন এই সাবেক অধিনায়ক। ঘোষিত দলে অস্ট্রেলিয়ার উসমান খাজার সঙ্গে ওপেনার হিসেবে বেছে নেওয়া হয়েছে ভারত অধিনায়ক রোহিত শর্মাকে। দুজনেই চলতি বছর দুর্দান্ত খেলেছেন, এমন জুটি নিয়ে ঠিক প্রশ্ন তোলা যায় না। ব্যাটিং অর্ডারের তিন নম্বরে রয়েছেন ইংল্যান্ডের জো রুট। চার নম্বরে জায়গা পেয়েছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। উইলিয়ামসন টেস্টে নাম্বার ওয়ান ব্যাটার। তাকে বাদ দেওয়ার সুযোগই ছিল না। বিতর্কের কেন্দ্রে তাই রুট বনাম কোহলি। পাঁচে রয়েছেন অজি তারকা ট্র্যাভিস হেড। বিশ্বকাপের পাশাপাশি অ্যাশেজ আর টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও নায়ক ছিলেন হেড। ইংল্যান্ডের উইকেটকিপার-ব্যাটার জনি বেয়ারস্টোকে রাখা হয়েছে ব্যাটিং অর্ডারের ছয় নম্বরে। সাতে রয়েছেন ভারতের স্পিনার অল-রাউন্ডার রবীন্দ্র জাদেজা। আট নম্বরে জায়গা পেয়েছেন টিম ইন্ডিয়ার তারকা স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।  ৯, ১০ ও ১১ নম্বরে রয়েছেন তিন বিশেষজ্ঞ পেসার মিচেল স্টার্ক, প্যাট কামিন্স ও স্টুয়ার্ট ব্রড। যদিও তিন পেসারেরই ব্যাটের হাত নিতান্ত মন্দ নয়।

ঘোষিত এই দল বেশ ভারসাম্যপূর্ণ মনে হলেও এখানে বিরাটের না থাকাকেই বড় করে দেখছেন অনেকেই। ২০২৩ সালে ৮টি টেস্টের ১১টি ইনিংসে ব্যাট করেছেন তিনি। ৫৪.০৯ গড়ে সংগ্রহ করেছেন ৫৯৫ রান। ২টি সেঞ্চুরি ও ১টি হাফ-সেঞ্চুরি করেছেন। ৫২.০১ স্ট্রাইক-রেটে রান এসেছে তার ব্যাট থেকে। এবছর টেস্টে কোহলির সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস ১৮৬ রানের।

স্টার স্পোর্টসের বেছে নেওয়া বর্ষসেরা টেস্ট দল:-
উসমান খাজা (অস্ট্রেলিয়া), রোহিত শর্মা (ভারত), জো রুট (ইংল্যান্ড), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), ট্র্যাভিস হেড (অস্ট্রেলিয়া), জনি বেয়ারস্টো (ইংল্যান্ড), রবীন্দ্র জাদেজা (ভারত), রবিচন্দ্রন অশ্বিন (ভারত), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), প্যাট কামিন্স (অস্ট্রেলিয়া) ও স্টুয়ার্ট ব্রড (ইংল্যান্ড)।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন