বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

ঈদ মানে উচ্ছল উচছাসে হারিয়ে যাওয়া

ঈদ মানে উচ্ছল উচছাসে হারিয়ে যাওয়া

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর।   একমাস কঠোর সিয়াম সাধনার পর শাওয়াল মাসের ১ তারিখে বিশ্বের মুসলিমরা এই ধর্মীয় উৎসবটি পালন করে থাকে।

ঈদ মানে আনন্দ,  খুশি। উচ্ছল-উচ্ছ্বাসে হারিয়ে যাওয়ার মুহূর্ত। ঈদ প্রতিবছর চান্দ্র বর্ষপঞ্জি অনুযায়ী নির্দিষ্ট মাসের নির্দিষ্ট তারিখে এক অনন্য আনন্দবৈভব বিলাতে ফিরে আসে।

একমাস কঠোর সিয়াম সাধনার মাধ্যমে নানা নিয়মকানুন পালনের পর উদযাপিত হয় ঈদুল ফিতর; অন্যকথায় রোজার ঈদ।

দীর্ঘ একমাস রোজা রাখার পর যে উৎসব উদযাপন করা হয়, তাই ঈদুল ফিতরের উৎসব গোটা রমজান মাস রোজা রেখে আল্লাহভীরু মানুষ তাঁর ভেতরের সব রকমের বদভ্যাস ও প্রবৃত্তিকে দমন করার মাধ্যমে এক রকমের বিজয় অর্জন করেন। সেই অর্থে এটিকে বিজয় হিসেবেও দেখা যায়।

সব মিলিয়ে ঈদুল ফিতরকে প্রকৃতই বিজয় উৎসব বলা যেতে পারে। তাছাড়া এদিন প্রস্ফুটিত হয়ে ওঠে সত্যনিষ্ঠ জীবনযাপনের তাগিদ এবং মানবতার বিজয়বার্তা। তবে প্রচলিত নিয়মে দীর্ঘ একমাস রোজা রাখার পর সেই কৃচ্ছতাকে স্মরণীয় করার নামই ঈদ উৎসব।

সুদীর্ঘ একটি মাস কঠোর সিয়াম সাধনা ও ইবাদত-বন্দেগির পর মুসলিম উম্মাহ রোজা ভঙ্গ করে আল্লাহর বিশেষ নিয়ামতের শোকরিয়া স্বরূপ যে আনন্দ উৎসব পালন করে, সেটিই ঈদুল ফিতর। এদিন ঈদের নামাজের আগেই প্রতিটি মুসলিম অভাবী ও দুস্থদের মাঝে ফিতরার অর্থ দিয়ে বিতরণের নির্দেশনা রয়েছে। এটি প্রদান করা মুসলিমদের জন্য ওয়াজিব।

ঈদ আমাদের সকলের জীবনে বয়ে আনুক আত্মসুদ্ধি সংযম, সৌহাদ্য, সুখ ও সমৃদ্ধি।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন