বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

মৌলভীবাজারে এডুকো বাংলাদেশ এর রজত জয়ন্তী উৎসরে উন্নয়নকর্মীদের মিলন মেলায়

মৌলভীবাজারে এডুকো বাংলাদেশ এর রজত জয়ন্তী উৎসরে উন্নয়নকর্মীদের মিলন মেলায়

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি
স্পেন সরকারের অর্থায়নে মৌলভীবাজারের চা বাগান ও হাওর পাড়ের শিশু শিক্ষা ও সুরক্ষায় এডুকো বাংলাদেশের ২৫ বছরের সাফল্যের নানা গল্প তুলে ধরে আয়োজন করা হয় দিনব্যাপী নানা অনুষ্ঠানমালার।
বুধবার  সকালে মৌলভীবাজারের শ্রীমঙ্গল গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট এন্ড গলফে্র  হলরুমে এডুকো বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর আব্দুল হামিদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোসা. শাহীনা আক্তার। এ সময় আরো উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা আলী রাজিব মাহমুদ মিঠুন, বাংলাদেশীয় চা সংসদের সিলেট বিভাগের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ শিবলী, এমসিডা শ্রীমঙ্গল এর নির্বাহী পরিচালক তহিরুল ইসলাম মিলন।
অনুষ্ঠানে বক্তারা তাদের বক্তব্য ও ভিডিও ডকুমেন্টের মাধ্যমে এডুকোর ২৫ বছরের অর্জিত মাইলফলকগুলি তুলে ধরা হয়। এতে দেখা যায় মৌলভীবাজারের ৯২টি চা বাগান মধ্যে ৩০টি বাগানে ও দুটি হাওর পাড়ের  শিশুদের জীবনমান উন্নয়নে  কাজ করে চলছে সংগঠনটি।
এডুকো বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর আব্দুল হামিদ  বলেন, ‘প্রচেষ্টা, এমসিডা, ব্রেকিং দ্যা সাইলেন্স, আইডিয়া’ এই চারটি বেসরকারি উন্নয়ন সংস্থাকে সাথে নিয়ে ‘আলোয় আলোয় প্রকল্প’র মাধ্যমে শিশু অধিকার নিশ্চিত করতে সমন্বিত উন্নয়ন কর্মসূচি পদ্ধতি ইসিডি, ডে কেয়ার, প্রাক প্রাথমিক ও প্রাথমিক শিক্ষা কর্মসূচি, লাইভলিহুড কর্মসূচি এবং কিশোর ও যুব উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করছে। যা সরকারের ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ গঠনেরও সহায়ক ভূমিকা পালন করছে।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, জেলা সহকারী শিক্ষা কর্মকর্তা কিশোলয় চক্রবর্তী, শিশু বিষয়ক কর্মকর্তা জসিম উদ্দিন মাসুদ, রাজঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিজয় বুনার্জী, শ্রমিক নেতা বিজয় হাজরা, এনজিও সংগঠন আইডিয়া এর নির্বাহী পরিচালক নজমুল হক, শিক্ষিক রমা রাণী দেব, কিলোর-কিশোরিদের সংগঠন ইসিজি সদস্য মিছমা আক্তার, এডুকো প্রকল্প ব্যবস্থাপক শহীদুল আলম ও প্রোগ্রাম ডিরেক্টর ফারহান খান প্রমুখ। এছাড়াও অনুষ্ঠানে এডুকো পাটনার প্রতিনিধি,কিশোর-কিশোরীর ক্লাবের লোকজন, কর্ম এলাকার লোকজন ও উপকার ভোগী প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
প্রকল্প বাস্তবায়নকারী সংগঠন শ্রীমঙ্গল এমসিডা এর পরিচালক তুহিরুল ইসলাম মিলন জানান, এডুকো বাংলাদেশ চা বাগান ও হাওড়ে বেড়ে উঠা শিশুদের জীবন মান উন্নয়ন ও তাদেরকে শিক্ষার সাথে সম্পৃক্ত করার উদ্দেশ্য নিয়ে ২০১৯ সাল থেকে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল ও কমলগঞ্জের ৩০টি চা বাগান ও ২ টি হাওড় এলাকায় কাজ করে চলছে। এতে শিক্ষার আলোয় আলোকিত হয়েছে অনেক ঝড়ে পড়া শিশু। যারা এখন চাকুরীসহ গুরুত্বপূর্ণ দায়িত্বে রয়েছেন।হাল ধরেছেন তাদের পরিবারের।

প্রধান অতিথি মৌলভীবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোসা. শাহীনা আক্তার বলেন, সরকার এনজিওদের সব সময় সহযোগিতা করছে। এসডিজি বাস্তবায়নে সরকারের যে অঙ্গীকার সেই লক্ষ্য অর্জনে সরকারের প্রতিনিধি হিসাবে তারা সবসময় একসাথে কাজ করবেন বলে আশ্বস্ত করে তিনি বলেন, এডুকোর এইসব কাজও এসডিজি বাস্তবায়নে সহায়ক ভূমিকা পালন করবে।
আলোচনাসভা শেষে এডুকো বাংলাদেশের ২৫ বছর পূর্তি উপলক্ষে উপস্থিত সকল অতিথিদেরকে নিয়ে কেক কাটা হয়।
এর আগে সাংস্কৃতিক ব্যক্তিত্ব অনিতা শ্যাম এর পরিচালনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন