রবিবার, ৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

ব্রেইন ভালো রাখবে এই ৫ খাবার

ব্রেইন ভালো রাখবে এই ৫ খাবার

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : দুর্দান্ত স্মৃতিশক্তি কে না চায়? ফাংশনাল ফুড মৌলিক পুষ্টির বাইরেও স্বাস্থ্য সুবিধা দেয়। এ ধরনের খাবার মস্তিষ্কের শক্তি বৃদ্ধি করার জন্য জনপ্রিয়তা অর্জন করছে। ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্ল্যাভোনয়েড এবং পলিফেনলের মতো জৈব সক্রিয় যৌগে ভরা এই খাবার মানসিক তীক্ষ্ণতা বাড়াতে পারে।

ফাংশনাল ফুডের বায়োঅ্যাকটিভ যৌগ মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড, যা স্যামন এবং ম্যাকেরেলের মতো ফ্যাটি মাছে পাওয়া যায়, মস্তিষ্কের বিকাশ এবং কার্যকারিতার জন্য প্রয়োজনীয়। এই চর্বি মস্তিষ্কের কোষের গঠনগত অখণ্ডতায় অবদান রাখে এবং প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্যের অধিকারী যা স্মৃতিশক্তি বজায় রাখে। গবেষণায় দেখা গেছে যে, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যুক্ত খাবার নিয়মিত খেলে তা স্মৃতিশক্তি উন্নত করতে পারে এবং আলঝাইমার রোগের ঝুঁকি কমায়।

ফল, শাকসবজি এবং বাদামে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট মস্তিষ্কের কোষগুলোকে অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করে, যা বার্ধক্য এবং নিউরোডিজেনারেটিভ রোগের একটি মূল কারণ। ফ্ল্যাভোনয়েডস, বেরি, চা এবং ডার্ক চকলেটে পাওয়া এক ধরণের অ্যান্টিঅক্সিডেন্ট, যা মস্তিষ্কে রক্ত ​​​​প্রবাহ উন্নত করে এবং প্রদাহ কমিয়ে মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ায়। আপেল, পেঁয়াজের মতো খাবারে পাওয়া পলিফেনলও নিউরোপ্রোটেক্টিভ সুবিধা দেয়।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন