সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

বুকে ব্যথা মানেই কি হার্ট অ্যাটাক, বুঝবেন কীভাবে?

বুকে ব্যথা মানেই কি হার্ট অ্যাটাক, বুঝবেন কীভাবে?

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : বুকে জ্বালা হলেই অনেকেই ধরে নেন খাওয়াদাওয়ার অনিয়ম থেকে বদহজম হয়েছে। তবে এই লক্ষণ হার্ট অ্যাটাকেরও উপসর্গ হতে পারে, তাও জানা থাকা দরকার। ব্যথার ধরন বুঝে আপনাকে সতর্ক হতে হবে। মূলত অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, শরীরচর্চায় অনীহা ও মদ্যপান— হৃদ্‌রোগে আক্রান্তের সংখ্যা বাড়িয়ে দিচ্ছে।

চিকিৎসকদের মতে, হার্ট অ্যাটাকের উপসর্গগুলো অবহেলা করেন অনেকেই। চিকিৎসকের কাছে দেরিতে পৌঁছনোর কারণে মৃত্যুও হয় অনেক রোগীর। অনেক সময়ে হার্ট অ্যাটাকের উপসর্গকে গ্যাসের ব্যথা মনে করে ভুল করেন অনেকে। চিকিৎসকরা জানিয়েছেন, হার্টের সমস্যা হলে একদম বুকের মাঝখানে চাপ ধরা ব্যথা হবে। মনে হবে বুকের মধ্যে কিছু চেপে বসে আছে। ব্যথাটা চোয়াল, ঘাড় বা পিঠের দিকেও যেতে পারে। একে বলে অ্যানজ়াইনাল পেন। এই ব্যথা অন্তত আধা ঘণ্টা থাকবে। তার সঙ্গে প্রচণ্ড ঘামও হবে। শ্বাসকষ্টও হতে পারে। মুখটা ফ্যাকাশে বা কালচে হয়ে যাবে। এছাড়া হাত-পা ঠান্ডা হয়ে আসবে। এরকম উপসর্গ হলে বুঝতে হবে বিষয়টা হার্ট অ্যাটাকের দিকে গড়াচ্ছে।

তবে সাধারণ বদহজমের সমস্যা হলে মূলত বুকে জ্বালা হবে, বুকে নয়, পেটের উপরভাগেও ব্যথা হয়। মুখের স্বাদ বিগড়ে যায়। মুখে টক ভাব কিংবা তেতো স্বাদ মনে হবে।

আর যে কারণে বুকে ব্যথা হতে পারে

মানসিক চাপ 
অনেক সময় বেশি মানসিক চাপ ও উদ্বেগ থাকলে ঘাম হয়, শ্বাসকষ্ট শুরু হয়। একই কারণে অনেক সময় বুকে ব্যথাও হয়।

খিঁচুনি
খাদ্যনালির অস্বাভাবিক সঙ্কোচন ও চেপে ধরার ফলে অনেক সময় বুকে ব্যথা হয়। এটাকে অনেকে কার্ডিয়াক অ্যারেস্টের ব্যথা বলে ভুল করে বসেন।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন