সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

ইউক্রেনে দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ স্থগিত করল জার্মানি

ইউক্রেনে দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ স্থগিত করল জার্মানি

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক :  ইউক্রেনে ট্যুরেস ক্ষেপণাস্ত্র সরবরাহ স্থগিত রেখেছে জার্মানি। গত মে মাস থেকে জার্মানির কাছে ট্যুরেস ক্ষেপণাস্ত্র সরবরাহ করার দাবি জানিয়ে আসছিল ইউক্রেনের সরকার।  এসব ক্ষেপণাস্ত্র রক্ষণাবেক্ষণ ও পরিচালনায় প্রশিক্ষণ দিতে যেসব টেকনিশিয়ানকে ইউক্রেনে পাঠানো হবে তাদের নিরাপত্তার বিষয়ে উদ্বেগ থেকে এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানানো হয়েছে।

তবে বিভিন্ন সূত্র বলছে, আমেরিকা ট্যুরেস ক্ষেপণাস্ত্রের সমপর্যায়ের ক্ষেপণাস্ত্র পাঠালেই কেবল জার্মানি এই ক্ষেপণাস্ত্র সরবরাহ শুরু করবে।

ট্যুরেস ক্ষেপণাস্ত্র ৫০০ কেজি ওজনের ওয়ারহেড বহন করতে পারে এবং এর পাল্লা ৫০০ কিলোমিটার। ইউক্রেনকে এই ক্ষেপণাস্ত্র সরবরাহ করা হলে ইউক্রেনের সেনারা মস্কোয় হামলা চালাতে সক্ষম হবে বলে ধারণা করা হয়। গত মে মাস থেকে ইউক্রেনের সরকার জার্মানির কাছে ট্যুরেস ক্ষেপণাস্ত্র সরবরাহ করার দাবি জানিয়ে আসছে।  তবে ইউক্রেনে দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র পাঠানোর বিরোধিতা করে আসছে জার্মানির বেশিরভাগ মানুষ। ধারণা করা হয় এ ধরনের ক্ষেপণাস্ত্র হাতে পেলে ইউক্রেনের সামরিক বাহিনী রাশিয়ার গভীর অভ্যন্তরে হামলা চালাবে, তাতে যুদ্ধের পরিধি মারাত্মকভাবে ছড়িয়ে পড়বে।

জার্মানির দুটি টেলিভিশন চ্যানেলের পক্ষ থেকে ফোর্সা গবেষণা ইন্সটিটিউট এই জনমত জরিপ চালিয়েছে, তাতে দেখা যায়-দেশটির শতকরা ২৮ ভাগ মানুষ চায় তাদের সরকার ইউক্রেনকে দীর্ঘ পাল্লার ট্যুরেস ক্ষেপণাস্ত্র সরবরাহ করুক। অন্যদিকে, শতকরা ৬৬ ভাগ মানুষ এই দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করার বিরোধিতা করেছে।  জার্মান চ্যান্সেলার ওলাফ শোলয সম্প্রতি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে তিনি একমত যে, ইউক্রেনকে এমন কোনো অস্ত্র সরবরাহ করা উচিত হবে না যা রাশিয়ার ভূখণ্ডে আঘাত আনতে পারে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন