বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

এবার অবসরের সুর বাটলারের কণ্ঠে

এবার অবসরের সুর বাটলারের কণ্ঠে

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক :  বিশ্বকাপের উন্মাদনা শুরু হয়েছে আগেই, এবার আনুষ্ঠানিকভাবে বল মাঠে গড়ানোর পালা। গত আসরের চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও রানার-আপ দল নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে ৫ অক্টোবর মেগা আসরটির পর্দা উঠতে যাচ্ছে। এবারও সমানভাবে ফেভারিট ইংলিশরা। বল-ব্যাটে সাম্প্রতিক সময়ে তাদের আধিপত্য চোখে পড়ার মতো। ইয়ন মরগানের পর এবার তাই জস বাটলারের গায়েও লাগতে পারে চ্যাম্পিয়ন অধিনায়কের তকমা। তবে তার আগে নিজের ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানার ইঙ্গিত দিয়ে রেখেছেন এই উইকেটরক্ষক ব্যাটার।

ওয়ানডে ফরম্যাটের এই বিশ্বকাপের মূল আয়োজন শুরুর আগে প্রস্তুতি ম্যাচ খেলছে প্রতিযোগী দেশগুলো। গতকাল (শনিবার) গুয়াহাটিতে ইংল্যান্ডের ম্যাচ ছিল বিশ্বচ্যাম্পিয়ন ইংলিশ দলটির। যদিও বৃষ্টির কারণে বল মাঠে গড়ানো সম্ভব হয়নি। তবে এদিনই ইংল্যান্ড দলপতি বাটলার ওয়ানডে ক্রিকেট থেকে দ্রুতই অবসরের চিন্তার কথা বলেছেন। তবে খেলতে চান টি-টোয়েন্টি ফরম্যাট।

তিনি বলেন, ‘৩৩ বছর বয়স হলো। কিন্তু আশা করছি ইংল্যান্ডের হয়ে আরও কিছুদিন খেলব। কারণ, দেশের হয়ে খেলার থেকে বড় গর্ব কিছুতে থাকে না। আমি চেষ্টা করব খেলা চালিয়ে যাওয়ার। তবে তার জন্য নিজের ফিটনেস আরও ভাল রাখতে হবে।’

তবে তিনটি ফরম্যাটেই সমান তালে খেলতে পারবেন না- সেটাও জানেন বাটলার। সংক্ষিপ্ত ফরম্যাটের তুমুল চাহিদার এই সময়ে একই জোয়ারে নিজেকেও ভাসাতে চান এই তারকা ক্রিকেটার। আর তাই তো ভাবছেন ওয়ানডে ফরম্যাট ছেড়ে দেওয়ার কথা, ‘সব ফরম্যাট খেলতে পারব কিনা জানি না। এখন টি-টোয়েন্টি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা। তাই টি-টোয়েন্টি চালিয়ে যাব। তবে তার জন্য একদিনের ক্রিকেট থেকে সরতে হতে পারে। এখনই কিছু ভাবছি না। পরিস্থিতি যেমন হবে তেমন সিদ্ধান্ত নেব।’

২০১৯ সালের বিশ্বকাপে নিজেদের দেশে চ্যাম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড। ফাইনালে সুপার ওভারে তারা নিউজিল্যান্ডকে হারিয়েছিল। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন দলটি ভারতেও খেলতে নামছে টপ ফেভারিট হিসেবে। আইসিসির এই আয়োজনে খেলার লোভ সামলাতে পারেননি আগের বিশ্বকাপ জেতানো তারকা অলরাউন্ডার বেন স্টোকসও। ওয়ানডের অবসর ভেঙে তাই আবারও তিনি বিশ্বকাপ দলে নাম লিখিয়েছেন। সবমিলিয়ে ব্যাট-বলের দারুণ ভারসাম্য দল গড়েছে ইংল্যান্ড।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন