শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

পাবদা মাছ ভুনা করবেন যেভাবে

পাবদা মাছ ভুনা করবেন যেভাবে

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : আমাদের কাছে পরিচিত একটি মাছ হলো পাবদা। কাঁটা কম এবং কাটা ও রান্না সহজ বলে এটি অনেকের কাছে পছন্দের। শুধু তাই নয়, এই মাছ বেশ সুস্বাদুও। গরম ভাতের সঙ্গে পাবদা মাছ ভুনা হলে আর কী চাই! অনেকে সর্ষে পাবদা বা ঝোল খেতে পছন্দ করেন।

তবে যারা ভুনা জাতীয় খাবার খেতে বেশি ভালোবাসেন তাদের জন্য রইলো পাবদা মাছ ভুনার রেসিপি-

তৈরি করতে যা লাগবে

পাবদা মাছ- ৪৫০ গ্রাম

আস্ত কালোজিরা- ১/৪ চা চামচ

কাঁচা মরিচ- ৪টি

পেঁয়াজ কুচি- ১ কাপ

রসুন বাটা- ২ চা চামচ

জিরা-ধনিয়া গুঁড়া- ১ ১/২ চা চামচ

হলুদ গুঁড়া- ১/২ চা চামচ

মরিচ গুঁড়া- ১ চা চামচ

লবণ- স্বাদমতো

ধনিয়া পাতা কুচি- ৩ টেবিল চামচ

পানি- পরিমাণমতো

তেল- ৩ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন

মাছ কেটে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। মাছ চাইলে সামান্য লবণ ও হলুদ মেখে ভেজে নিতে পারেন, আবার না ভাজলেও হবে। এবার আলাদা একটি পাত্রে পরিমাণমতো তেল নিয়ে গরম করুন। তেল সামান্য গরম হলে আস্ত কালোজিরা এবং কাঁচা মরিচ দিয়ে একটু ভেজে পেঁয়াজ কুচি দিয়ে দিন। এখন পেঁয়াজের রং হালকা বাদামি হয়ে এলে রসুন বাটা দিয়ে ভালো করে নেড়ে দিন। এরপর এর মধ্যে সামান্য পানি দিয়ে একে একে হলুদ, মরিচ গুঁড়া, জিরা-ধনিয়া গুঁড়া এবং লবণ দিন। চুলার আঁচ মাঝারি রেখে বেশ সময় নিয়ে মসলাটা কষিয়ে নিন। প্রয়োজনে অল্প গরম পানি যোগ করুন।

মসলা কষাতে কষাতে মশলার উপর তেল উঠে এলে এতে পরিমানমত গরম পানি দিন। এখন পানি ভালোভাবে ফুটে ঝোল কমে আসা শুরু হলে এর মধ্যে মাছগুলো দিয়ে দিন। এবার পাত্রের হাতল ধরে মাছগুলোকে ভালোভাবে নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে মিডিয়াম আঁচে ৩-৪ মিনিট রান্না করুন। এরপর পাত্রের ঢাকনা খুলে মাছ সাবধানে নেড়ে দিন। মাছের ঝোল মাখা মাখা হয়ে এলে উপরে ধনিয়া পাতা কুচি ছড়িয়ে দিয়ে কিছুক্ষণ পর মাছ চুলা থেকে নামিয়ে নিন।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন