শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

সিগারেট খাওয়ার পরপরই শরীরে কী ঘটে?

সিগারেট খাওয়ার পরপরই শরীরে কী ঘটে?

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : আমরা সবাই জানি যে ধূমপান আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন যে একটি সিগারেট খাওয়ার পরে আপনার শরীরের কী হয়? মাত্র একটি সিগারেট তাৎক্ষণিক আপনার শরীরের বিভিন্ন সিস্টেমকে প্রভাবিত করে। তাই সিগারেট খাওয়ার আগে জেনে নিতে হবে এর ভয়াবহতা সম্পর্কেও। ইচ্ছে করেই নিজের ক্ষতি ডেকে আনবেন? চলুন জেনে নেওয়া যাক সিগারেট খাওয়ার পরপরই শরীরে কী ঘটে-

শ্বাসনালীতে জ্বালাপোড়া

সিগারেটের ধোঁয়া নিঃশ্বাস নেওয়ার সঙ্গে সঙ্গে এটি আপনার মধ্যে বিশৃঙ্খলা তৈরি করতে শুরু করে। শ্বাসনালীর আস্তরণে জ্বালাপোড়া করে, যার ফলে সেগুলো সঙ্কুচিত হয় এবং শ্বাস নেওয়া কঠিন হয়। কয়েক মিনিটের মধ্যে, আপনার শরীর ক্ষতিকারক পদার্থ বের করার চেষ্টা করার সঙ্গে সঙ্গে আপনি কাশি শুরু করতে পারেন।

কার্ডিওভাসকুলার প্রভাব

সিগারেট খাওয়ার পরপরই হৃৎপিণ্ড এবং রক্তনালীগুলোও ধূমপানের প্রভাব সহ্য করে। নিকোটিন হলো তামাকের আসক্তিকারী পদার্থ। এটি রক্ত ​​প্রবাহে দ্রুত প্রবেশ করে, যার ফলে হৃদস্পন্দন বৃদ্ধি পায়। হৃদস্পন্দনের এই স্পাইক কার্ডিওভাসকুলার সিস্টেমে অতিরিক্ত চাপ সৃষ্টি করে। যা রক্তচাপ বাড়ায়। সেইসঙ্গে সাময়িকভাবে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়।

অক্সিজেনের মাত্রার ওপর প্রভাব

মাত্র একটি সিগারেটকে আপনার নিরীহ মনে হতে পারে, তবে এটি শরীরের অক্সিজেন পরিবহনের ক্ষমতার ওপর উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে। সিগারেটের ধোঁয়ায় থাকা কার্বন মনোক্সাইড অক্সিজেনের চেয়ে লোহিত রক্তকণিকার হিমোগ্লোবিনের সঙ্গে আরও সহজে আবদ্ধ হয়। এর মানে হলো যে গুরুত্বপূর্ণ অঙ্গ এবং টিস্যুতে পরিবহনের জন্য কম অক্সিজেন পাওয়া যায়, যার ফলে ক্লান্তি এবং শ্বাসকষ্টের অনুভূতি হয়, বিশেষ করে শারীরিক পরিশ্রমের সময়।

মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের ওপর তাৎক্ষণিক প্রভাব

ধূমপানের প্রভাব শুধু শারীরিক নয়, এটি মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রকেও প্রভাবিত করে। নিকোটিন ডোপামিনের মুক্তিকে উদ্দীপিত করে, একটি নিউরোট্রান্সমিটার যা সাময়িক আনন্দের অনুভূতি দেয়। কিন্তু এর পরপরই আবার তা কেটে যায়।

মুখের স্বাস্থ্যের ওপর প্রভাব

ধূমপান মুখের স্বাস্থ্যের ওপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। তামাকের ধোঁয়ায় থাকা রাসায়নিকগুলো আপনার মুখ এবং গলার সূক্ষ্ম টিস্যুগুলোকে জ্বালাতন করতে পারে, যার ফলে নিঃশ্বাসে দুর্গন্ধ হয় এবং মাড়ির রোগের ঝুঁকি বেড়ে যায়। ধূমপান আপনার দাঁতে দাগ ফেলে এবং মুখের ক্যান্সারের আশঙ্কা বাড়িয়ে দেয়।

ত্বকের স্বাস্থ্যের ওপর প্রভাব

মাত্র একটি সিগারেট খাওয়ার পর আপনার ত্বকে পরিবর্তন লক্ষ্য করলে অবাক হবেন না। তামাকের ধোঁয়ার বিষাক্ত পদার্থ ত্বকে রক্ত প্রবাহকে সীমাবদ্ধ করে, এটি প্রয়োজনীয় পুষ্টি এবং অক্সিজেন থেকে বঞ্চিত করে। এটি অকাল বার্ধক্যের কারণ হতে পারে। সেইসঙ্গে বলিরেখা, সূক্ষ্ম রেখা এবং গায়ের রং ম্লান করে দিতে পারে। ধূমপান ব্রণ এবং সোরিয়াসিসের মতো ত্বকের সমস্যাকেও বাড়িয়ে তুলতে পারে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন