শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

লালমনিরহাটের শারিরীক প্রতিবন্ধী সুফিয়া হুইল চেয়ার সাহায্য চায়

লালমনিরহাটের শারিরীক প্রতিবন্ধী সুফিয়া হুইল চেয়ার সাহায্য চায়
মোঃ লাভলু শেখ লালমনিরহাট থেকে।।
জন্ম থেকেই সুফিয়া (৫০) শারিরীক প্রতিবন্ধী। লাঠিতে ভর দিয়ে হাটতে তার নিত্যদিন কষ্ট হয়। কষ্ট থেকে রেহাই পেতে সমাজের বিত্তবান মানুষের নিকট।  একটি হুইল চেয়ার সাহায্যের আবেদন জানায় সুফিয়া।    জানা গেছে,  লালমনিরহাট সদর উপজেলার কুলাঘাট ইউনিয়নের বনগ্রামে ভাইয়ের বাড়িতে বসবাস করছেন সুফিয়া । তার বাবা-মা এবং স্বামী-সন্তান নাই। তিনি শারিরীক প্রতিবন্ধীতা নিয়ে দীর্ঘ দিন থেকে  ভিক্ষা বৃত্তি করেই আসছেন । বর্তমানে তিনি শারীরিক ভাবে অক্ষম। পায়ের উপর ভর করে আর চলতে পারছেন না।
শারীরিক অক্ষমতা থাকা সত্ত্বেও জীবন চালাতে বাধ‌্য হয়েই সুফিয়াকে প্রতিদিন রাস্তায় বের হতে হয় ভিক্ষা নিতে । তিনি লালমনিরহাট সদর উপজেলা বনগ্রাম, কোদালখাতা, ভাটিবাড়ীসহ কিছু কিছু এলাকায় ঘুরে ঘুরে ভিক্ষা করেন। একাজে তাকে সহায়তা করেন আর এক ভিক্ষুক। কিন্তু সুফিয়া আগের মতো হাটতে না পারায় তাকে আর সঙ্গে নিতে পারেন না ওই সহযোগী ভিক্ষুক। এ নিয়ে মন বেজার সুফিয়া পেটের ক্ষুধা মেটাতে বেড়িয়ে পড়েন ভিক্ষার জন্য একাকি।
প্রতিবন্ধী ভিক্ষুক সুফিয়া জানান, আমার সংসারে আয়-রোজগার করার জন‌্য আর কেউ নেই। তাই ওই প্রতিবন্ধীতা স্বত্ত্বেও পথে নামতে হয়। কিন্তু বয়সের ভারে যেখানে আমার চলাই কঠিন হয়েছে। আমার চলতে খুব কষ্ট হয়। যদি একটা হুইল চেয়ার থাকতো তাহলে আমার ওই কষ্ট একটু লাঘব হতো।
তিনি আরও জানান,  শারীরিক অক্ষমতা নিয়ে আমাকেই রাস্তায় নামতে হয়। প্রতিদিন যা পাই তা দিয়ে কোনো রকমে খেয়ে পরে বেঁচে আছি। আমার নিজের চলার ক্ষমতা নেই। আমার চলাচলের জন‌্য একটা হুইল চেয়ার দরকার। কোনো সহৃদয়বান ব‌্যক্তি যদি এ ব‌্যাপারে আমাকে সহায়তা করেন।  তাহলে সারাজীবন তার জন‌্য কৃতজ্ঞ থাকতাম। সুফিয়া সমাজের হৃদয়বান মানুষের কাছে একটি হুইল চেয়ার ও আর্থিক অনুদানের আবেদন জানিয়েছেন।
বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন