রবিবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

ঘোড়াঘাট গ্রামপুলিশের ‘গ্রাম আদালত ব্যবস্থাপনা বিষয়ক’ দিনব্যাপী ওরিয়েন্টেশন

ঘোড়াঘাট গ্রামপুলিশের ‘গ্রাম আদালত ব্যবস্থাপনা বিষয়ক’ দিনব্যাপী ওরিয়েন্টেশন

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি,

বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (৩য় পর্যায়) প্রকল্পের আওতায় দিনাজপুরের ঘোড়াঘাটে গ্রামপুলিশের অংশগ্রহণে ‘গ্রাম আদালত ব্যবস্থাপনা বিষয়ক’ দিনব্যাপী ওরিয়েন্টেশন হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় উপজেলা পরিষদ মিলনায়তনে বেসরকারি সংস্থা ইকো-সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ইএসডিও) সহযোগিতায় এবং উপজেলা প্রশাসনের আয়োজনে দিনব্যাপী এ ওরিয়েন্টেশন শুরু হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী এ ওরিয়েন্টেশনের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রফিকুল ইসলাম। ওরিয়েন্টেশনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান। উপজেলার ৪টি ইউনিয়ন থেকে ৪০ জন গ্রামপুলিশ এ ওরিয়েন্টেশনে অংশ নেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, বাংলাদেশে বর্তমানে ৭০ ভাগ মানুষ গ্রামে বসবাস করে। শহর ও গ্রাম উভয় স্থানের মানুষের জন্য সরকারে প্রতিশ্রুতি রয়েছে। আমাদের অবশ্যই বিচারপ্রাপ্তির ক্ষেত্রে তাদের যথাযথ সুবিধা দিতে হবে। গ্রাম আদালত বাংলাদেশের প্রেক্ষাপটে একটি দারুণ বিষয়। কারণ অনেক মানুষ ভুল বোঝাবুঝির কারণে আদালতের দ্বারস্থ হন, ফলে সেখানেও চাপ বেড়ে যায়। খুব ছোট ছোট বিষয় নিয়েও মামলা হচ্ছে। আমি মনে করি আমরা গ্রাম আদালতকে কার্যকর করতে পারলে আদালতের ওপর চাপ অনেকাংশে কমে যাবে। এরফলে মানুষই সুবিধা পাবে, তাদের সময়- অর্থ সবই বেঁচে যাবে।

ওরিয়েন্টেশন অনুষ্ঠানে ইকো-সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের উপজেলা সমন্বয়কারী আবদুল হাদী গ্রাম আদালত ও গ্রাম সালিসির মধ্যকার পার্থক্য, গ্রাম আদালতের ভিত্তি, গ্রাম আদালত গঠন, সাক্ষীকে সমন দেওয়া, গ্রাম আদালতের অধিবেশন, প্রাক-বিচার ও সিদ্ধান্ত চুড়ান্ত হওয়া, আপীল, মিথ্যা মামলা দায়েরে জরিমানা, গ্রাম আদালত অবমাননার জরিমানা, গ্রাম আদালতের বিচার প্রক্রিয়া ও গ্রাম আদালত পরিচালনায় গ্রামপুলিশের ভুমিকা তুলে ধরে বক্তব্য রাখেন। ওরিয়েন্টেশন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ইএসডিও’র নবাবগঞ্জ উপজেলার উপজেলা সমন্বয়কারী মামুন মাসুদ করিম উপস্থিত ছিলেন।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন