শুক্রবার, ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

যুক্তরাষ্ট্রের কাছে এবার দূরপাল্লার ক্ষেপণাস্ত্র চায় ইউক্রেন

যুক্তরাষ্ট্রের কাছে এবার দূরপাল্লার ক্ষেপণাস্ত্র চায় ইউক্রেন

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : রাশিয়ার হুঁশিয়ারি উপেক্ষা করে আমেরিকার কাছে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র চেয়েছে ইউক্রেন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা সোমবার জরুরিভাবে আমেরিকার প্রতি এ আহ্বান জানান।

 

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সঙ্গে টেলিফোন সংলাপের সময় কুলেবা আমেরিকার তৈরি দীর্ঘ পাল্লার এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র সরবরাহের কথা বলেন। তিনি বলেন, ‘সব সহযোগিতা সরবরাহের জন্য আমি যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানাচ্ছি এবং এখন এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র সরবরাহ করে ইউক্রেনের যুদ্ধ সক্ষমতা বাড়ানোর জন্য জোর দাবি জানাচ্ছি।’

পরে তিনি টুইটারে দেওয়া এক পোস্টে এই ক্ষেপণাস্ত্র চাওয়ার বিষয়টি জানান। এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র প্রায় ৩০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

 

গত বছর যুক্তরাষ্ট্র ইউক্রেনকে যে হাইমার্স ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে তার চেয়ে এটিএসিএমএস ক্ষেপণাস্ত্রের পাল্লা প্রায় চার গুণ বেশি। ইউক্রেন বলছে, যুদ্ধের ময়দান থেকে বহু দূরত্বে অবস্থান করে এটিএসিএমএস ক্ষেপণাস্ত্রের সাহায্যে তাদের সেনারা রাশিয়ার অবস্থানে হামলা চালাতে পারবে।

 

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া বিশেষ সামরিক অভিযান শুরু করে। এর বিপরীতে রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা দেশগুলো জোটবদ্ধভাবে ইউক্রেনকে অস্ত্র ও সামরিক সরঞ্জাম দিয়ে সহায়তা করছে। এ কাজের নেতৃত্বে রয়েছে যুক্তরাষ্ট্র।
খবর রয়টার্স

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন