সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

‘বঙ্গবন্ধুর খুনিদের অঙ্ক ছিল বাঙালিকে অভিভাবক শূন্য করা’

‘বঙ্গবন্ধুর খুনিদের অঙ্ক ছিল বাঙালিকে অভিভাবক শূন্য করা’

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক :  সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধুর খুনিদের সে দিনের হত্যায় বেশ কিছু অঙ্ক ছিল, তার মধ্যে অন্যতম অঙ্ক ছিল বাঙালিকে অভিভাবক শূন্য করা।

 

আজ শনিবার (১২ আগস্ট) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারির সামনে বঙ্গবন্ধুর ৪৮তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে ‘আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক উপকমিটি আয়োজিত আলোচনা সভা ও শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠানের পুরস্কার বিতরণী’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

 

মতিয়া চৌধুরী বলেন, ‘আমি অনেককে জানি যারা বঙ্গবন্ধুর মৃত্যুর কারণে তাদের ছেলেমেয়েদের বিয়ে দেয় না। এই কথাটি বললাম, বঙ্গবন্ধুর প্রতি তাদের ভালোবাসা প্রকাশের ধরন তুলে ধরতে। আমরা জানি আমাদের বাঙালির পরম আরাধ্য ধন বঙ্গবন্ধুকে হারিয়েছি। আমরা জানি বিষাদ সিন্ধুতে মীর মোশাররফ হোসেন কারবালার কাহিনি তুলে ধরেছেন। কিন্তু কত বিষাদ সিন্ধু এক হলে একটি ১৫ আগস্ট সংগঠিত হওয়া সম্ভব। বিষাদ সিন্ধুতে কিছু সময়ের জন্য শিশুদেরকে রেহাই দেওয়া হয়েছিল। কিন্তু ১৫ আগস্টে সে দিন শিশু রাসেলকেও নির্মমভাবে হত্যা করা হয়। তাদের মাঝে ন্যূনতম মানবিকতা ছিল না। তারা গৃহপরিচারিকাকেও খুন করেছিল।

 

তিনি বলেন, বঙ্গবন্ধুর নীতি ছিল আমি তোমাকে ভালোবাসতে চাই, তুমি ভালোবাসার যোগ্য হও। আমি তোমাকে শ্রদ্ধা করতে চাই, তুমি শ্রদ্ধার যোগ্য হও। তার মাঝে এক অমায়িক মেধা ও শ্রদ্ধাবোধ নীতির সংমিশ্রণ ছিল। আসুন আমরা বঙ্গবন্ধুর আত্মার মাগফেরাত কামনা করি এবং বঙ্গবন্ধু কন্যার হাতে যে পতাকা রয়েছে তা সব সময় সমুন্নত রাখি।

 

এ সময় সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে আরও বক্তব্য দেন বাংলাদেশ চারু শিল্পী সংসদের সভাপতি অধ্যাপক জামাল উদ্দিনসহ অনেকে।

 

অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের সকল শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। আলোচনা সভা শেষে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের ক্রেস্ট, সার্টিফিকেট ও প্রতিযোগীদের বিশেষ পুরস্কার তুলে দেন অতিথিরা।

 

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন