রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

ইডালিয়ার তাণ্ডব : যুক্তরাষ্ট্রে বিদ্যুৎহীন সাড়ে চার লাখ মানুষ

ইডালিয়ার তাণ্ডব : যুক্তরাষ্ট্রে বিদ্যুৎহীন সাড়ে চার লাখ মানুষ

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : মেক্সিকো উপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ইডালিয়া যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় তাণ্ডব চালিয়েছে। ক্যাটাগরি-৩ এর এই শক্তিশালী ঘূর্ণিঝড়ের কারণে রাজ্যের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন সাড়ে চার লাখের বেশি মানুষ। খবর বিবিসির।

 

মার্কিন স্থানীয় সময় বুধবার (৩০ আগস্ট) সকাল ৭টা ৪৫ মিনিটে ঘূর্ণিঝড় ইডালিয়া ফ্লোরিডা অঙ্গরাজ্যের কিয়াটন সৈকতে আঘাত হানে। আঘাতের সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১২৫ মাইল বা ২০০ কিলোমিটার। ফ্লোরিডার পশ্চিমাঞ্চলীয় উপকূল বিগ বেন্ডের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এরপর ঘূর্ণিঝড়টি ফ্লোরিডার স্থলভাগে আঘাত হানে এবং জর্জিয়া অঙ্গরাজ্যের দিকে অগ্রসর হয়।

ঘূর্ণিঝড়ে সামগ্রিক ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও নিরূপণ করা হচ্ছে। স্থানীয় সময় বুধবার (৩০ আগস্ট) রাত পর্যন্ত ফ্লোরিডায় দুই লাখ ২৫ হাজারের বেশি মানুষ বিদ্যুৎবিহীন এবং জর্জিয়ায় আরও দুই লাখ ৩০ হাজার মানুষ অন্ধকারে রয়েছেন।

 

ঝড় চলে যাওয়ার পরে বিদ্যুৎ পুনরুদ্ধার করতে ফ্লোরিডায় আগেই ৪০ হাজার বিদ্যুৎকর্মী প্রস্তুত রাখা হয়েছে। জর্জিয়া অতিক্রম করার সময় ইডালিয়া গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ে পরিণত হয়। তখনও শক্তিশালী ঝড়ো বাতাস বয়ে যায় এবং ঝুঁকিপূর্ণ আবহাওয়ার সৃষ্টি হয়। জর্জিয়ার কিছু অংশের পাশাপাশি দক্ষিণ ক্যারোলাইনা এবং উত্তর ক্যারোলাইনার উপকূল ও স্থলভাগে বন্যার আশঙ্কা রয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (৩১ আগস্ট) ঝড়টি যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় উপকূল দিয়ে বয়ে যাবে।

 

প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার সতর্ক করে বলেন, ‘ঝড়টি এখনও খুব বিপজ্জনক।’

 

বুধবার সন্ধ্যা পর্যন্ত ফ্লোরিডার একাধিক কাউন্টিতে বাসিন্দাদের আশ্রয়কেন্দ্রে থাকার আদেশ জারি রয়েছে। ফ্লোরিডার জরুরি ব্যবস্থাপনা কর্মকর্তারা বলেন, তালাহাসির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় পেরি শহরে ঝড়টি মারাত্মক আঘাত হানে। ঐতিহাসিক শহরটিতে সাত হাজার লোক বসবাস করেন। ঝরে শহরের বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন এবং এর কেন্দ্রস্থলের দোকানগুলো ধ্বংস হয়েছে। এছাড়া একাধিক ব্যবসাপ্রতিষ্ঠানে আগুন লেগেছে। সামাজিক মাধ্যমের ভিডিওতে দেখা গেছে, প্রবল বর্ষণ ও শক্তিশালী বাতাসের কারণে একটি গ্যাস স্টেশনের ছাদ উড়ে গেছে।

সিডার কী হচ্ছে ইডালিয়ায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত আরেকটি শহর। সেখানে প্রায় নয় ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হয়েছে।

 

ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস বুধবার বলেন, রাজ্যের প্রাথমিক লক্ষ্য এখন পুনরুদ্ধারের প্রচেষ্টার দিকে। পেরিতে এক সংবাদ সম্মেলনে ডিস্যান্টিস বলেন, ‘আমরা এখনও মূল্যায়ন করছি, বিভিন্ন এলাকায় কী হচ্ছে এবং এর কেমন প্রাথমিক প্রভাব পড়েছে।’

 

কর্মকর্তারা বলেছেন, ১০০ বছরেরও বেশি সময়ের মধ্যে ফ্লোরিডার এই অঞ্চলে আঘাত করা সবচেয়ে শক্তিশালী ঝড় ইডালিয়া।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন