রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

চিলমারী-‌রৌমারী নৌরু‌টে শুরু হ‌চ্ছে ফে‌রি চলাচল। লাখো মানুষ অপেক্ষায়

চিলমারী-‌রৌমারী নৌরু‌টে শুরু হ‌চ্ছে ফে‌রি চলাচল। লাখো মানুষ অপেক্ষায়
কু‌ড়িগ্রাম প্রতিনিধিঃ
কু‌ড়িগ্রামের চিলমারী-‌রৌমারী নৌরু‌টে শুরু হ‌চ্ছে ফে‌রি চলাচল। ইতিম‌ধ্যে ‘কুঞ্জলতা’ না‌মের এক‌টি ফে‌রি রমনা ঘা‌টে পৌ‌ঁছছে। শুক্রবার সন্ধ‌্যায় আরিচা ঘাট থেকে ফেরিটি চিলমারী নদীবন্দরে সংযুক্ত করা হয়ে‌ছে। এর আগে সংযোগ সড়ক, পল্টুনসহ সব ধর‌ণের প্রস্তু‌তি সম্পন্ন ক‌রা হয়। আগাম‌ী ২০ সে‌প্টেম্বর থে‌কে চিলমারী-‌রৌমারী ‌নৌরু‌টে ফে‌রি চলাচল শুরু হ‌বে ব‌লে বিষয়‌টি জা‌নি‌য়ে‌ছেন, বিআইড‌ব্লিউটিএ’র উপপ‌রিচালক মাহফুজ আলম সজল।
দীর্ঘ প্রতিক্ষার পর চিলমারী-‌রৌমারী রু‌টে ফে‌রি চলাচ‌লের মধ‌্য দি‌য়ে দা‌রিদ‌্যপী‌ড়িত জেলা কু‌ড়িগ্রা‌মের উন্নয়‌নের এক‌টি নতুন মাত্রা যে‌াগ হ‌লো। ফে‌রি আসার সংবা‌দে খু‌শি এ অঞ্চ‌লের মানুষজন।
জানা গে‌ছে, রৌমারী-রাজীবপুর উপজেলাবাসীর দুঃখ ব্রহ্মপুত্র নদ। জনপদটির লাখো মানুষকে জেলা শহরে যাতায়া‌তে নৌকার উপর ভরসা করতে হয়। বর্ষা মৌসুমে ঝুঁকি বেড়ে যায় নৌপথে। অন্যদিকে শুষ্ক মৌসুমে চরাঞ্চলে আটকে যায় নৌকা। ফলে দূর্ভোগের সীমা থাকে না যাত্রীদের। এছাড়া বাড়তি ভাড়া আর সিডউল বিপর্যয় তো আছেই। ত‌বে ফে‌রি চলাচল শুরু হ‌লে ‌শেষ হবে দ‌ীর্ঘ‌দি‌নের ভোগা‌ন্তি। সেই স‌ঙ্গে এ অঞ্চ‌লের মানু‌ষের ভা‌গ্যের প‌রিবর্তন ঘট‌তে পা‌রে ব‌লেও ম‌নে ক‌রেন অ‌নে‌কে।
ত‌বে স্থানীয়‌দের দা‌বি বর্ষা মৌসুমে ফেরি চলাচল করতে পারলেও গ্রীষ্ম মৌসুমে নাব্যতা সংকটের কারণে ফেরি চলাছল বিঘ্নিত হওয়ার শঙ্কা করছেন তারা।
রমনা মডেল ইউনিয়নের মাঈদুল ইসলাম বলেন,চিলমারী থেকে ফেরি চলাচল করবে ভাবতে পানি নাই আজ আমরা  চিলমারী  বাসী খুব খুশি। এই ফেরিটি যেন গ্রীষ্ম মৌসুমেও চলাচল করতে পারে আমি সংশ্লিষ্ট কতৃপক্ষকে অনুরোধ করছি।
বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সদস্য ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট শেখ জাহাঙ্গীর আলম বলেন, চিলমারী,রৌমারী ও রাজিবপুর মানুষের জন্য ফেরি দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পিছিয়ে পরা রাজিবপুর ও রৌমারী উপজেলার জনগণকে জেলার সাথে একটা যোগাযোগের সেতু বন্ধন তৈরী করে প্রমাণ করে দিলেন শেখ হাসিনাই পারেন এবং শেখ হাসিনাই পারবেন। সেইসাথে কুড়িগ্রাম জেলার মানুষের সাথে রাজধানী  ঢাকার সাথে দুরত্ব  প্রায় ১৫০ কিঃ মিঃ কমে আসলো। এতে সুফল পাবেন কুড়িগ্রাম  ও লালমনিরহাট জেলার মানুষরা।
এ বিষ‌য়ে বিআইড‌ব্লিউটিএ’র উপপ‌রিচালক মাহফুজ আলম সজল ব‌লেন, আগামী ২০ সে‌প্টেম্বর নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন ফে‌রি‌টি উদ্ধোধন কর‌বেন। উদ্ধোধ‌নের পর আরো এক‌টি ফে‌রি রৌমারী ঘা‌টে যুক্ত করা হ‌বে। নিয়‌মিত ফে‌রি দু‌টি ওই রু‌টে চলাচল কর‌বে। এছাড়াও নাব‌্যতা সংকট দূর কর‌তে চিলমারী ও রৌমারী ঘা‌টে দু‌টি ড্রেজার অবস্থান কর‌বে। ফে‌রি চলাচ‌লে কোথাও বিঘ্নতা ঘট‌লে ড্রেজার দু‌টি সার্বক্ষ‌নিক কাজ কর‌বে।##
বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন