শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

ফ্রিল্যান্সারদের রেমিট্যান্সে কর না কাটার নির্দেশ

ফ্রিল্যান্সারদের রেমিট্যান্সে কর না কাটার নির্দেশ

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : ফ্রিল্যান্সারদের রেমিট্যান্সের (বিদেশি আয়) বিপরীতে উৎসে কর না কাটার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

রোববার (১ অক্টোবর) দেশের বৈদেশিক মুদ্রা লেনদেন ও কেনাবেচায় জড়িত সব অনুমোদিত ডিলার ব্যাংকে এ নির্দেশনা পাঠানো হয়েছে।

গত ২৭ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ থেকে এক নির্দেশনা দেয়া হয়। এতে ২০২৩ এর ১২৪ ধারা অনুযায়ী-সেবা, রাজস্ব বাবদ পাওয়া রেমিট্যান্সের ওপর উৎসে কর আদায় করতে বলা হয়।

এ নিয়ে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হয়। অনেকে মনে করেন, ফ্রিল্যান্সারদের আয়ের ওপর ১০ শতাংশ উৎসে কর কাটা হবে। এ ইস্যুতে বিভিন্ন তর্ক-বিতর্ক শুরু হয়। অবশেষে বিষয়টি পরিষ্কার করতে নতুন নির্দেশনা দিলো কেন্দ্রীয় ব্যাংক।

এতে বলা হয়, আয়কর আইন ২০২৩ এর ১২৪ ধারা অনুযায়ী, আইটি ফ্রি ল্যান্সিং খাত থেকে কোনও ধরনের উৎসে কর কর্তন করা হবে না।

সম্প্রতি গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে পাঠক মহলে বিভ্রান্তি সৃষ্টি হয়। বিষয়টি স্পষ্ট করতে এ সার্কুলার জারি করলো আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা কেন্দ্রীয় ব্যাংক।

এতে উল্লেখ করা হয়, আগের নির্দেশনায় সেবা খাত বলতে বিদেশি পণ্য পরিবহন করে বাংলাদেশের শিপিং লাইন থেকে অর্জিত আয় এবং ইনডেন্টিং ব্যবসার আয়কে বোঝানো হয়েছে। কোনও অবস্থাতেই ফ্রিল্যান্সারদের রেমিট্যান্সের ওপর কর আরোপ করা হয়নি।

এর আগে গত ৩০ সেপ্টেম্বর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে বলা হয়, ফ্রিল্যান্সারদের বিদেশি আয়ের (রেমিট্যান্স) বিপরীতে কোনও উৎসে কর কর্তন প্রযোজ্য নয়।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন