রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

মধ্যপ্রাচ্যে সহিংসতার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করলেন পুতিন

মধ্যপ্রাচ্যে সহিংসতার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করলেন পুতিন

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : গাজার ক্ষমতাসীন সশস্ত্র শাসকগোষ্ঠী হামাস ও ইসরায়েলের চলমান যুদ্ধ বিশ্বজুড়ে ব্যাপক উদ্বেগ দেখা দিয়েছে। এই অবস্থায় মধ্যপ্রাচ্যে সহিংসতার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

পুতিন বলেন, গত সপ্তাহে ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠী হামাসের দক্ষিণ ইসরায়েলে আকস্মিক অনুপ্রবেশের ফলে মধ্যপ্রাচ্যে চলমান সংকট নিরসনে ওয়াশিংটনের অক্ষমতারই প্রমাণ। মঙ্গলবার (১০ অক্টোবর) আরটির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, আমি বিশ্বাস করি অনেকেই আমার সাথে একমত হবেন যে; এটি মার্কিন মধ্যপ্রাচ্য নীতির ব্যর্থতার একটি উজ্জ্বলতম উদাহরণ। তারা শান্তি চুক্তিতে একচেটিয়া আধিপত্য বিস্তারের চেষ্টা করেছিল, কিন্তু দুর্ভাগ্যবশত উভয় পক্ষের জন্য গ্রহণযোগ্য সমঝোতার সন্ধানে কোনও মনোযোগ দেয়নি।

পুতিন বলেন, গ্রহণযোগ্য সমঝোতার পরিবর্তে ওয়াশিংটন তাদের উপর নিজস্ব সমাধান চাপিয়ে দেওয়ার প্রয়াসে উভয় পক্ষের উপর চাপ প্রয়োগ করেছে। কিন্তু যুক্তরাষ্ট্র কখনোই ফিলিস্তিনি জনগণের মূল স্বার্থকে বিবেচনায় নেয়নি। এসব স্বার্থমূলত একটি স্বাধীন ফিলিস্তিনি জাতিরাষ্ট্র গঠনের সঙ্গে জড়িত, যা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজুলেশনে উল্লেখ করা হয়েছে।

মস্কোতে ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ আল-সুদানের সঙ্গে বৈঠকে পুতিন এ মন্তব্য করেন। রুশ প্রেসিডেন্ট বিশ্বাস করেন, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের কারণে উভয় পক্ষের বেসামরিক নাগরিকদের ক্ষয়ক্ষতি কমাতে অগ্রাধিকার দিতে দুই দেশ ঐক্যবদ্ধ।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভসহ অন্যান্য জ্যেষ্ঠ কর্মকর্তারা এর আগে নতুন করে শত্রুতার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছিলেন। রাশিয়ার শীর্ষ কূটনীতিক সোমবার পরামর্শ দিয়েছেন যে তথাকথিত মধ্যপ্রাচ্যের মধ্যস্থতাকারীদের চার দল যার মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইউরোপীয় ইউনিয়ন এবং জাতিসংঘ – শান্তি আলোচনায় অগ্রণী ভূমিকা নেওয়া উচিত।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র তার নিজস্ব সুবিধার জন্য এই প্রক্রিয়াটিকে “একচেটিয়া” করার জন্য এই প্রক্রিয়াটিকে উপেক্ষা করেছে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন