রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

দক্ষিণ লেবাননে ইসরায়েলের বিমান হামলা

দক্ষিণ লেবাননে ইসরায়েলের বিমান হামলা

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : ইরান-সমর্থিত লেবাননের শক্তিশালী গোষ্ঠী হিজবুল্লাহর রকেট হামলার জবাবে দক্ষিণ লেবাননে গোলাবর্ষণ ও বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। বুধবার সীমান্ত লাগোয়া দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর একটি পর্যবেক্ষণ চৌকিতে এই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ইসরায়েল।

হিজবুল্লাহ বলছে, চলতি সপ্তাহের শুরুর দিকে ইসরায়েলি গোলার আঘাতে হিজবুল্লাহর সদস্যদের প্রাণহানির ঘটনার প্রতিক্রিয়ায় ইসরায়েলি অবস্থানে নির্ভুল নিশানার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। লেবাননের ভূখণ্ডে হামলা হলে তার চূড়ান্ত নিষ্পত্তিমূলক জবাব দেওয়া হবে বলে হুমকি দিয়েছে হিজবুল্লাহ। ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, বুধবার ইসরায়েলি শহর আরব আল-আরামশের উত্তরের একটি অবস্থানে ট্যাঙ্ক-বিরোধী গোলা দিয়ে লক্ষ্যবস্তু করায় তারা লেবাননে হামলা চালিয়েছে। তবে এই হামলায় হতাহতের কোনও ঘটনা ঘটেছে কি না তাৎক্ষণিকভাবে বিস্তারিত জানায়নি ইসরায়েলি বাহিনী।

লেবাননের একটি নিরাপত্তা সূত্র বলেছে, হিজবুল্লাহ ইসরায়েলে নির্ভুলভাবে আঘাত হানতে সক্ষম দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। ইসরায়েলকে শপথের শত্রু হিসেবে মনে করে হিজবুল্লাহ। দক্ষিণ লেবাননের শহর রামিশের বাসিন্দারা বলেছেন, ইসরায়েলি গোলা সীমান্তের কাছাকাছি এলাকায় আঘাত হেনেছে। সেখানকার একটি নিরাপত্তা সূত্র রয়টার্সকে বলেছে, ইসরায়েলের আরব আল-আরামশে শহর লাগোয়া সীমান্তের অপরপ্রান্তে লেবাননের ধইরার আশপাশের রকেট উৎক্ষেপণ স্থলগুলোতে ইসরায়েলি গোলা আঘাত করছে।

আক্রান্ত লেবাননের শহরগুলোর বাসিন্দারা বলেছেন, সাম্প্রতিক সহিংসতা ২০০৬ সালের গ্রীষ্মের স্মৃতি ফিরিয়ে এনেছে। ওই সময় ইরান-সমর্থিত হিজবুল্লাহ ও ইসরায়েল মাসব্যাপী নৃশংস যুদ্ধে লিপ্ত হয়েছিল। লেবাননের স্থানীয় টেলিভিশন চ্যানেল আল-জাদিদ ধইরার কিছু বাড়ি ও কৃষি জমির কাছের একটি জঙ্গল থেকে সাদা ধোঁয়ার কুণ্ডলি আকাশে ছড়িয়ে পড়ার ছবি সম্প্রচার করেছে।

হিজবুল্লাহ এবং ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস উভয়ই মঙ্গলবার লেবানন থেকে ইসরায়েলে হামলা চালানোর দাবি করে। ইসরায়েলি ট্যাঙ্কে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করে হামাস বলেছে, তারা ইসরায়েলে একের পর এক রকেট নিক্ষেপ করছে। ভিডিওতে ক্ষেপণাস্ত্রের আঘাতে ইসরায়েলি ট্যাঙ্কে আগুন ধরে যেতে দেখা যায়।

সূত্র: রয়টার্স।
বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন