রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

পাচার হওয়া অর্থ ফেরাতে দুদক কী করছে, জানতে চেয়েছে আইএমএফ

পাচার হওয়া অর্থ ফেরাতে দুদক কী করছে, জানতে চেয়েছে আইএমএফ

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক :  দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরত আনতে দুর্নীতি দমন কমিশন (দুদক) কী করছে, সেটা জানতে চেয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। বৃহস্পতিবার (১২ অক্টোবর) দুপুরে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে এ বিষয়টি জানতে চায় তারা। সংস্থাটি আইএমএফের প্রতিনিধিদের জানিয়েছে, আইনি কিছু সীমাবদ্ধতা থাকলেও অর্থ পাচার তদন্তে তারা সক্রিয় রয়েছে। এসময় দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে আন্তর্জাতিক সহায়তা চায় দুদক।

আইএমফের এশিয়া প্যাসিফিক অঞ্চলের প্রধান রাহুল আনন্দের নেতৃত্বে বৃহস্পতিবার বেলা ১১টার দিকে দুদকে যায় আইএমএফের চার সদস্যের প্রতিনিধিদল। এক ঘণ্টার বেশি সময় তারা বৈঠক করেন দুদক সচিব মো. মাহবুব হোসেনের সঙ্গে। এসময় মানি লন্ডারিং বিভাগের মহাপরিচালক (ডিজি) এবং গোয়েন্দা শাখার পরিচালক সেখানে উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে দুদক সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের জানান, দুদকের বর্তমান কাঠামো, ভবিষ্যৎ পরিকল্পনা এবং বিদ্যমান আইন, বিধিবিধান মোতাবেক দুদক কীভাবে কাজ করছে, সেটার বিষয়ে আইএমএফ প্রতিনিধিরা একটা ধারণা নিয়েছেন। তিনি বলেন, মানি লন্ডারিং ও পাচার হওয়া অর্থ উদ্ধারের ক্ষেত্রে দেশ-টু-দেশ সহযোগিতার প্রয়োজন হয়। এ বিষয়ে তারা গুরুত্বারোপ করেছেন যে, এটা আরও কীভাবে সম্প্রসারিত করা যায়।

তিনি বলেন, মানি লন্ডারিং যেটা হচ্ছে সেটা শুধু বাংলাদেশেই নয়, সারাবিশ্বেই হচ্ছে। ট্রান্স বর্ডার যে ক্রাইম বা মানি লন্ডারিং, এটা দমনে কীভাবে পারস্পরিক সহযোগিতা করা যায় সেটার ওপর তারা গুরুত্ব দিয়েছেন।

সূত্র:এবিনিউজ২৪

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন