রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

ইরাক যুদ্ধের শিক্ষা, গাজায় স্থল হামলা না চালাতে বলছে যুক্তরাষ্ট্র

ইরাক যুদ্ধের শিক্ষা, গাজায় স্থল হামলা না চালাতে বলছে যুক্তরাষ্ট্র

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : ইরাকে হামলার পর মার্কিন সেনারা যেভাবে রক্তক্ষয়ী শহুরে যুদ্ধে লিপ্ত হয়েছিল— ফিলিস্তিনের গাজায় সেরকম শহুরে যুদ্ধে না জড়াতে ইসরায়েলকে আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর কর্মকর্তারা।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন মঙ্গলবার (২৪ অক্টোবর) জানিয়েছে, হামাস-ইসরায়েল যুদ্ধের সঙ্গে সংশ্লিষ্ট একাধিক সূত্র তাদের কাছে বিষয়টি নিশ্চিত করেছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, হামাসকে হারাতে ইসরায়েলের মাটিতে অবস্থান করছেন মার্কিন সেনা কর্মকর্তারা। তারা ইসরায়েলকে বলেছেন, ২০০৪ সালে ইরাকে ফাল্লুজাহ শহরে যুদ্ধে লিপ্ত হয়েছিলেন মার্কিন সেনারা। ওই যুদ্ধটি বেশ রক্তক্ষয়ী ছিল। আর সেই যুদ্ধ থেকে শিক্ষা নিয়ে এখন ইসরায়েলকে সরাসরি গাজায় স্থল অভিযান না চালাতে বলছেন তারা।

সিএনএন আরও জানিয়েছে, স্থল অভিযানের বদলে গাজায় বিমান হামলা ও আলাদা আলাদা বিশেষ অভিযান চালানোর পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র।

এছাড়া ইরাকের মোসুল শহর থেকে জঙ্গিগোষ্ঠী আইএসআইএসকে হটিয়ে দিতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আন্তর্জাতিক জোট অভিযান চালানোর সময় যেসব কৌশল অবলম্বন করছিল সেখান থেকেও শিক্ষা নিতে বলছে তারা। হামাসের মতো আইএসএসও মোসুল শহরে বিভিন্ন সুড়ঙ্গ তৈরি করেছিল এবং বেসামরিকদের মানব ঢাল হিসেবে ব্যবহার করেছিল। এছাড়া মোসুল শহর থেকে আইএসআইএসকে হটিয়ে দিতে যে সময় লাগতে পারে বলে অনুমান করা হয়েছিল— তার চেয়ে বেশি সময় লেগেছিল।

এসব বার্তা পৌঁছে দিতে মার্কিন প্রশাসন তিন স্টার মেরিন কর্পস জেনারেল জেমস গ্লায়েনকে ইসরায়েলে পাঠিয়েছে। মেরিন ফোর্সেস স্পেশাল কমান্ডের সাবেক প্রধান জেনারেল জেমস গ্লায়েন ইরাকে শহুরে যুদ্ধে, বিশেষ করে ফাল্লুজাহ যুদ্ধে অংশ নিয়েছিলেন। সে হিসেবে এক্ষেত্রে তার অনেক অভিজ্ঞতা রয়েছে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন