বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

বিএনপি মাঠে নেমেছে ভালো, তবে সন্ত্রাস করলে ছাড়বো না : প্রধানমন্ত্রী

বিএনপি মাঠে নেমেছে ভালো, তবে সন্ত্রাস করলে ছাড়বো না : প্রধানমন্ত্রী

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিএনপি মাঠে নেমেছে ভালো কথা। তবে কোনোরকম সন্ত্রাস করলে একটাকেও ছাড়বো না। তখন কি করতে হবে জানা আছে। বৃহস্পতিবার (২৬ অক্টোবর) বেলজিয়ামে এক নাগরিক সংবর্ধনায় তিনি এসব কথা বলেন।

 

প্রধানমন্ত্রী বলেন, বিএনপি নির্বাচনকে বানচাল ও প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছে। খাই খাই পার্টি যেন ক্ষমতায় আসতে না পারে তাই অগ্রযাত্রা অব্যাহত রাখতে নৌকায় ভোট দিতে হবে। বেলজিয়াম সফর সফল জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ৭টি চুক্তি করেছি ৪৭৭ মিলিয়ন ইউরো পাবো।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইবিএ (অস্ত্র ছাড়া সবকিছু) পরিকল্পনার আওতায় ২০৩২ সাল পর্যন্ত বেলজিয়াম ও লুক্সেমবার্গে বাংলাদেশি পণ্যের শুল্ক ও কোটামুক্ত প্রবেশ সুবিধা অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন। ব্রাসেলসে বৃহস্পতিবার বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রু এবং লুক্সেমবার্গের প্রধানমন্ত্রী জেভিয়ার বেটেলের সঙ্গে পৃথক বৈঠকে এ আহ্বান জানান তিনি।

 

এসব বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন প্রেস ব্রিফিংয়ে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ ২০২৬ সালে এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হতে যাচ্ছে। কোভিড-১৯ মহামারি এবং যুদ্ধের জন্য সমস্যায় রয়েছে বাংলাদেশ।

প্রধানমন্ত্রী বেলজিয়ামকে বাংলাদেশে বিশেষ করে ওষুধ, নবায়নযোগ্য জ্বালানি এবং জাহাজ নির্মাণে বৃহত্তর বিনিয়োগ করার অনুরোধ জানিয়েছেন।  উভয় নেতা ফার্মাসিউটিক্যাল খাতে অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষর করতে সম্মত হয়েছেন। দুটি দেশই এই খাতে অনেক সমৃদ্ধ। প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ বর্তমানে ১১৭টি দেশে ওষুধ রপ্তানি করছে।

 

শেখ হাসিনা লুক্সেমবার্গের কাছে ব্যাংকিংসহ বিভিন্ন খাতে আরও সহযোগিতা চেয়েছেন। মোমেন জানান, দ্বিপক্ষীয় বাণিজ্য ও ব্যবসা বাড়াতে শিগগির বাংলাদেশ ও লুক্সেমবার্গের মধ্যে একটি এয়ার সার্ভিস চুক্তি হতে যাচ্ছে। এ ছাড়া বৈঠকে আইসিটি ও নবায়নযোগ্য জ্বালানি খাতে সহযোগিতার বিষয়ে আলোচনা হয়।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন