শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

কানাডায় যেতে আগ্রহী শিক্ষার্থীদের ব্যাংক জমা দেখাতে হবে দ্বিগুন!

কানাডায় যেতে আগ্রহী শিক্ষার্থীদের ব্যাংক জমা দেখাতে হবে দ্বিগুন!

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : কানাডায় পড়তে যেতে আগ্রহীদের জন্য দুঃসংবাদ। দেশটিতে পড়তে যাওয়াদের দিগুণ খরচ করতে হবে। কানাডা সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, আন্তর্জাতিক শিক্ষার্থীদের এখন আগের তুলনায় ব্যাংকে দ্বিগুণ অর্থ দেখাতে হবে। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকেই কার্যকর হচ্ছে এই নিয়ম।

 

কানাডার অভিবাসন, শরণার্থী ও নাগরিকত্ব বিষয়ক মন্ত্রী মার্ক মিলার গত বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) এ ঘোষণা দেন। কানাডায় পড়াকালীন শিক্ষার্থীকে যেন কোনো ধরনের আর্থিক সমস্যায় না পড়তে হয়, সে জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মিলার।

 

এক বিবৃতিতে তিনি জানিয়েছের, এতদিন কানাডায় পড়তে যেতে হলে জীবনযাপনের নিশ্চয়তার (কস্ট অব লিভিং) জন্য প্রত্যেক শিক্ষার্থীকে ব্যাংক অ্যাকাউন্টে ন্যূনতম ১০ হাজার কানাডিয়ান ডলার দেখাতে হতো।কিন্তু নতুন নিয়মে শিক্ষার্থীদের অ্যাকাউন্টে ন্যূনতম ২০ হাজার ৬৩৫ কানাডিয়ান ডলার দেখাতে হবে।

 

কানাডার শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আসন্ন ফল সেমিস্টারের আগে যথাযথ পদক্ষেপ নিতে ব্যর্থ হলে উল্লেখযোগ্য সংখ্যক ভিসা সীমিত করার হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

 

তবে নতুন সিদ্ধান্ত অনুসারে, বিদেশি শিক্ষার্থীদের জন্য কাজের সুযোগ বাড়ানো হয়েছে। কানাডায় বিদেশি শিক্ষার্থীরা সাধারণত সপ্তাহে ২০ ঘণ্টা ক্যাম্পাসের বাইরে কাজ করার অনুমতি পান। কিন্তু ২০২৪ সালের ৩০ এপ্রিল পর্যন্ত কাজের ক্ষেত্রে এ ধরনের কোনো সীমাবদ্ধতা থাকবে না বলে জানিয়েছেন মার্ক মিলার।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন