শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

সংসদ নির্বাচনে প্রার্থীরা কে কোন প্রতীক পেলেন

সংসদ নির্বাচনে প্রার্থীরা কে কোন প্রতীক পেলেন

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দ সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইতোমধ্যে নামের বর্ণমালা ক্রমানুসারে ৩০০ ভিত্তিক ব্যালট পেপার ছাপানোও শুরু হয়েছে।

 

মাঠ পর্যায় থেকে রিটার্নিং কর্মকর্তাদের পাঠানো তথ্য একীভূত করে তৈরি করা ইসির প্রতিবেদন থেকে মঙ্গলবার (১৯ ডিসেম্বর) এই তথ্য জানা গেছে।

 

 

 

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা জানিয়েছে, এবার ২৭টি দল সংসদ নির্বাচনে প্রার্থী দিয়েছে। মোট প্রার্থী এবার মোট এক হাজার ৮৯৫ জন। রাজনৈতিক দলের এক হাজার ৫১৩ জন এবং স্বতন্ত্র থেকে ৩৮২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

 

দলগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রার্থী দিয়েছে জাতীয় পার্টি। দলটি ২৬৫ প্রার্থী দিয়েছে। ২৬৩ জন নিয়ে দ্বিতীয় স্থানে আওয়ামী লীগ।

 

অন্যান্য দলের মধ্যে ইসলামী ফ্রন্ট বাংলাদেশের ৩৯ জন, ইসলামী ঐক্যজোটের ৪২ জন, কৃষক শ্রমিক জনতা লীগের ২৯ জন, গণফোরামের ৯ জন, গণফ্রন্টের ২১ জন, জাকের পার্টির ২১ জন, জাতীয় পার্টি-জেপির ১৩ জন, জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদের ৬৪ জন, ন্যাশনাল পিপলস পার্টির ১২২ জন, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের ৩৭ জন, বাংলাদেশ কংগ্রেসের ৯৫ জন, বাংলাদেশ কল্যাণ পার্টির ১৬ জন, বাংলাদেশ খেলাফত আন্দোলনের ১১ জন, বাংলাদেশ জাতীয় পার্টির ৫ জন, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের ৫৪ জন, বাংলাদেশ তরিকত ফেডারেশনের ৩৮ জন, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) ৫ জন, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফের ৪৫ জন, বাংলাদেশ মুসলিম লীগের ৪ জন, বাংলাদেশ সুপ্রিম পার্টির ৭৯ জন, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের ৬৩ জন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির ২৬ জন, তৃণমূল বিএনপি’র ১৩৩ জন, বিকল্প ধারা বাংলাদেশ ১০ জন এবং বাংলাদেশের সাম্যবাদী দলের (এম এল) ৪ জন ভোটে লড়াইয়ে রয়েছেন।

 

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, প্রতীক বরাদ্দের পরপরই ৩০০টি আসনের প্রার্থীর তালিকা আমরা প্রতীকসহ পেয়ে গেছি।

 

তিনটি সরকারি প্রেসে ব্যালট পেপার ছাপানো শুরু হয়েছে। যেগুলোতে মামলা রয়েছে, সেগুলো পরে ছাপানো হবে।

 

তিনি আরও বলেন, ৩১ ডিসেম্বরের মধ্যে ব্যালট পেপার ছাপানো শেষ হবে। সে আলোকে যে এলাকাগুলোর ক্ষেত্রে কোনো মামলা নেই, সেগুলো আগে মুদ্রণ হবে। আর মামলা আছে এমন আসনের ব্যালট শেষের দিকে মুদ্রণ করা হবে। ৪০টির বেশি আসনে মামলা রয়েছে। ২৫ ডিসেম্বরের পর ব্যালট পেপার পর্যায়ক্রমে রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠানো হবে।

 

আগামী ৭ জানুয়ারি সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

 

কোন আসনে কোন প্রার্থী কোন প্রতীক পেলেন-

 

 

 

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন