শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

হোমনার ঘাগটিয়া হানাদারমুক্ত দিবস উদযাপন

হোমনার ঘাগটিয়া হানাদারমুক্ত দিবস উদযাপন

মো. কামাল হোসেন, হোমনা: ১৯৭১ সালের ১৬ ডিস্মেবর সারাদেশ যখন মুক্তির আনন্দে উদ্বেলিত তখনও সেই আনন্দে শামিল হতে পারেনি হোমনাবাসী।

১৬ ডিসেম্বর এ দেশ স্বাধীন হলেও উপজেলার ঘাগুটিয়া এলাকায় পাকহানাদারদের সঙ্গে পুরো এক সপ্তাহ মরণপণ লড়াই করতে হয়েছে হোমনাবাসীকে।

ঘাগুটিয়ায় সপ্তহব্যাপী সেই রক্ষক্ষয়ী যুদ্ধের পর ২৩ ডিসেম্বর মিত্রবাহিনীর কাছে পাকহানাদারদের আত্মসমর্পণের মধ্য দিয়ে অর্জিত হয় হোমনার স্বাধীনতা।

যুদ্ধে দুই শতাধিক পাকসেনা নিহত ও একজন মুক্তিযোদ্ধা শহীদ এবং ১৭ জন মুক্তিযোদ্ধা আহত হয়।

শনিবার উপজেলার দুলালপুর ইউনিয়নের ঘাগুটিয়ায় উদযাপিত হয়েছে হোমনামুক্ত দিবস।

এ উপলক্ষে সকালে উপজেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শহিদদের প্রতি বিন¤্র শ্রদ্ধা নিবেদন করা হয়।

পরে ঘাগুটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ক্ষেমালিকা চাকমার সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান রেহানা বেগম, পৌর মেয়র অ্যাড. মো. নজরুল ইসলাম,

সহকারী কমিশনার (ভূমি) ইউছুফ হাসান, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জয়নাল আবেদীন, বীর মু্িক্তযোদ্ধা মোশাররফ হোসেন, মু্িক্তযোদ্ধা মো. হুমায়ুন কবীর খন্দকার ও মু্িক্তযোদ্ধা ক্যাপ. আবদুর রহিম প্রমুখ।

এছাড়াও উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা স্বপন চন্দ্র বর্মন, খাদ্য নিয়ন্ত্রক মো. ওয়াসিম, স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মফিজুল ইসলাম গণি উপস্থিত ছিলেন।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন