বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

প্রয়োজনের চেয়ে বেশি চিনি খাচ্ছেন কি না বুঝবেন যেভাবে

প্রয়োজনের চেয়ে বেশি চিনি খাচ্ছেন কি না বুঝবেন যেভাবে

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : মিষ্টি জাতীয় খাবার খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছে। খাবার খাওয়ার পরে মিষ্টি কিছু না খেলে যেন পরিপূর্ণ হয় না খাওয়া। আর এই মিষ্টি জাতীয় খাদ্যের প্রধান ও মূল উপকরণ চিনি। চিনি খেতে মিষ্টি হলেও এর ফল মোটেই মিষ্টি নয়।

প্রয়োজনের চেয়ে বেশি চিনি খাওয়া হয়ে যাচ্ছে কি না তা বুঝবেন যেভাবে—

• কোনো কারণ ছাড়াই যদি হঠাৎ ওজন বাড়তে থাকে, তা হলে বুঝতে হবে চিনি খাওয়ার পরিমাণ বাড়ছে। সরাসরি চিনি না খেলেও এমন খাবার খাওয়া একেবারেই বন্ধ করতে হবে, যেগুলোর মধ্যে কৃত্রিম চিনি মিশে থাকে।

• রাত-বিরাতে হঠাৎ যদি মিষ্টি খাওয়ার প্রবণতাকে প্রশ্রয় দেন, তা হলেও কিন্তু ভারী বিপদ। বার বার মিষ্টি খাওয়ার ঝোঁক বুঝিয়ে দেয় শরীরে চিনির মাত্রা বাড়ছে।

• পরিশোধন করা চিনি অতিরিক্ত খেলে যে কোনো বয়সেই ত্বকে ব্রণ হতে পারে। প্রয়োজনের চেয়ে অতিরিক্ত চিনি ত্বকে প্রদাহের পরিমাণ বাড়িয়ে তোলে। যা ত্বকের স্বাস্থ্যের জন্য খুব খারাপ।

• হঠাৎ ক্লান্ত লাগলে মিষ্টি খাবার খাওয়ার পরামর্শ দেন অনেকেই। এতে তৎক্ষণাৎ চনমনে ভাব ফিরে এলেও তা বেশি ক্ষণ স্থায়ী হয় না। ডায়াবেটিস থাকলে হঠাৎ শর্করা বেড়ে বা কমে যাওয়াও ঠিক নয়। উল্টে সারাক্ষণ মাথা ঝিমঝিম করতে পারে, ঘুম পায়।

• অতিরিক্ত চিনি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। বার বার সংক্রমণজনিত সমস্যা হলে বা সুস্থ হতে অতিরিক্ত সময় লাগলে বুঝতে হবে সমস্যা লুকিয়ে রয়েছে চিনিতে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন