বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

বেশি পয়েন্ট নিয়ে তিনে অজিরা, কম পয়েন্টের প্রোটিয়ারা কেন শীর্ষে?

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে কোনো পয়েন্ট হারায়নি ভারত। স্লো ওভার রেটের কারণে হারাতে পয়েন্ট। তাতেই দুই থেকে ছয়ে নেমে গেল তারা। অন্যদিকে প্রোটিয়ারা ১ ম্যাচ জিতে মাত্র ১২ পয়েন্টেই উঠে গেল শীর্ষে। যদিও সবচেয়ে বেশি ৪২ পয়েন্ট নিয়ে তালিকার তিনে আছে অস্ট্রেলিয়া। একই অবস্থা পয়েন্ট টেবিলের নিচের দিকেও।

৪ পয়েন্ট নিয়ে তালিকার সপ্তম স্থানে আছে ওয়েস্ট ইন্ডিজ আবার ৯ পয়েন্ট নিয়ে ইংল্যান্ড আছে তালিকার ৮ম স্থানে। টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট টেবিলটা খানিকটা গোলমেলে লাগতেই পারে। কিন্তু মূলত পয়েন্ট না, পয়েন্টের শতাংশ হিসেব করাতেই এমন জট পাকিয়েছে।

টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্টের হিসাব

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মধ্যে থাকা ম্যাচগুলো জিতলে পাওয়া যায় ১২ পয়েন্ট। ড্র বা টাই হলে দুই দলকেই চার পয়েন্ট করে দেওয়া হয়। হারলে কোনো পয়েন্ট যুক্ত হচ্ছে না। যেমন নিউজিল্যান্ড এবং বাংলাদেশের সিরিজে একটি করে ম্যাচ জেতার ফলে দুই দলই ১২ পয়েন্ট অর্জন করে। তবে আর সব টুর্নামেন্টের মতো এই পয়েন্ট মাপকাঠি দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকা তৈরি হয় না।

পয়েন্ট শতাংশের হিসাব

টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য আইসিসির ভরসা পয়েন্ট শতাংশ প্রতি ম্যাচের ফলাফলের ভিত্তিতে পয়েন্ট পায় দলগুলি। কিন্তু সর্বোচ্চ যা পাওয়া সম্ভব ছিল সেটার কত শতাংশ পয়েন্ট পেয়েছে, তার ভিত্তিতে তৈরি হয় লিগ তালিকা। বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড সিরিজ দিয়েই বিশ্লেষণা করা যেতে পারে। সিলেটে প্রথম টেস্ট জয়ের ঢাকায় দ্বিতীয় টেস্ট জিতলে বাংলাদেশের পক্ষে মোট ২৪ পয়েন্ট পাওয়া সম্ভব ছিল। কিন্তু সেই ম্যাচ হেরে বসে টাইগাররা। সম্ভাব্য ২৪ পয়েন্টের মধ্যে পয়েন্ট তারা পেয়েছে ১২। শতাংশের হিসেবে যা ৫০ শতাংশ। এটিই বর্তমানে টেস্ট চ্যাম্পিয়নশিপের মানদণ্ড। এই ভাবেই দু’বছর শেষে পয়েন্ট শতাংশে এগিয়ে থাকা দু’টি দল খেলবে ফাইনালে।

এই দল নিয়েই টেস্টে সাফল্যের আশা শান্ত’র

কেন পয়েন্ট শতাংশের হিসাব?

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শুরুর দিকে স্বাভাবিক নিয়ম মেনে পয়েন্টের বিচারেই হিসাব করা হত। পরে সেই নিয়মে বদল হয়। এর পেছনে কারণও আছে। এফটিপি অনুযায়ী, সব দল সমসংখ্যক টেস্ট খেলে না। বাংলাদেশ এবং দক্ষিণ আফ্রিকা খেলবে এই চক্রে সবচেয়ে কম ম্যাচ। এই দুই দলের ভাগ্যে জুটেছে ১২ টেস্ট। আবার ভারত এবং অস্ট্রেলিয়া খেলবে ১৯টি করে টেস্ট। ইংল্যান্ড পাচ্ছে ২২টি টেস্ট।  বেশি ম্যাচ খেলে বাড়তি পয়েন্ট পাওয়ার সুযোগই বেশি। এসব বিবেচনা করেই পয়েন্ট শতাংশের হিসাব করা হয়। এর ফলে কোনও দল কম ম্যাচ খেললেও বাড়তি কোনও সুবিধা পায় না।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন