বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

দিনাজপুরে ৮৩০টি ভোটকেন্দ্রের মধ্যে ৫৯৯টি ঝুঁকিপূর্ণ

দিনাজপুরে ৮৩০টি ভোটকেন্দ্রের মধ্যে ৫৯৯টি ঝুঁকিপূর্ণ

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : দিনাজপুরের ৬টি আসনে ৮৩০টি ভোটকেন্দ্রের মধ্যে ৫৯৯টি কেন্দ্র গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) ও ২৩১টি কেন্দ্রকে সাধারণ (ঝুঁকিহীন) হিসেবে চিহ্নিত করে আইনশৃঙ্খলা বাহিনী ভোট গ্রহণের প্রস্তুতি গ্রহণ করেছে।

৬টি আসনে সব চ্যালেঞ্জ মোকাবিলা করে শান্তিপূর্ণ ও সুষ্ঠু ভোট নিশ্চিত করতে সেনা, বিজিবি, র‌্যাব-পুলিশ-আনসারসহ আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ১৫ হাজার সদস্য নিয়োগ দেওয়া হয়েছে।

এ ছাড়াও নির্বাহী ও জুডিশিয়াল মিলে ৪৯ জন ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে। তারা ইতোমধ্যে মাঠে রয়েছেন সুষ্ঠু ও সুন্দরভাবে ভোট পরিচালনার জন্য। এরই মধ্যে সেনাবাহিনীর সাত টিমের বিপুলসংখ্যক সেনাসদস্য ও ৩৩ প্লাটুন বিজিবি, ১৫টি টহল গাড়িতে ১০৫ জন র‌্যাব সদস্য ও ৯ হাজার ৯৬০ জন আনসার সদস্য ভোটকেন্দ্রে এবং স্ট্রাইকিং ফোর্স হিসেবে ১৬টি টিমে ১৩৬ জন আনসার সদস্য এবং ২ হাজার পুলিশ সদস্য মাঠে রয়েছেন বলে জেলা প্রশাসন, পুলিশ, র‌্যাব ও আসনার ভিডিপির কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

দিনাজপুর জেলার রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসন সূত্রে জানা যায়, জেলার ছয়টি আসনে ২৫ লাখ ৯ হাজার ৩৯১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে ১২ লাখ ৫৬ হাজার ৭৩৬ জন পুরুষ ও ১২ লাখ ৫২ হাজার ৬৩৫ জন মহিলা ভোটার । ভোট সুষ্ঠুভাবে গ্রহণের লক্ষ্যে ছয়টি আসনে ৮৩০টি কেন্দ্রে ৫ হাজার ৬৬১টি ভোট কক্ষ করা হয়েছে।

এদিকে ডিএসবি সূত্রে জানা যায়, দিনাজপুর জেলার ৬টি আসনে ৮৩০টি কেন্দ্রের মধ্যে ৫৯৯টি কেন্দ্র গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) ও ২৩১টি সাধারণ (ঝুঁকিহীন) হিসেবে তালিকা করা হয়েছে।

এর মধ্যে দিনাজপুর-১ আসনের বীরগঞ্জ উপজেলায় ৮০টি কেন্দ্রের মধ্যে ৬৮টি গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) ও ১২টি সাধারণ (ঝুঁকিহীন)। কাহারোল উপজেলায় ৪৩টি কেন্দ্রের মধ্যে ২৫টি গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) ও ১৮টি সাধারণ (ঝুঁকিহীন)।

দিনাজপুর-২ আসনের বিরল উপজেলায় ৭০টি কেন্দ্রের মধ্যে ৪৪টি গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) ও ২৬টি সাধারণ (ঝুঁকিহীন)। বোচাগঞ্জ উপজেলায় ৪৩টি কেন্দ্রের মধ্যে ২৭টি গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) ও ১৬টি সাধারণ (ঝুঁকিহীন)।

দিনাজপুর-৩ আসনের সদর উপজেলায় ১৩০টি কেন্দ্রের মধ্যে ১০৮টি গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) ও ২২টি সাধারণ (ঝুঁকিহীন)।

দিনাজপুর-৪ আসনের চিরিরবন্দর উপজেলায় ৭৮টি কেন্দ্রের সবই গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ)। খানসামা উপজেলায় ৫২টি কেন্দ্রের মধ্যে ৩৪টি গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) ও ১৮টি সাধারণ (ঝুঁকিহীন)।

দিনাজপুর-৫ আসনের পার্বতীপুর উপজেলায় ৮৮টি কেন্দ্রের মধ্যে ৪৩টি গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) ও ৪৫টি সাধারণ (ঝুঁকিহীন)। ফুলবাড়ী উপজেলায় ৫২টি কেন্দ্রের মধ্যে ৫০টি গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) ও ২টি সাধারণ (ঝুঁকিহীন)।

দিনাজপুর-৬ আসনের বিরামপুর উপজেলায় ৬০টি কেন্দ্রের মধ্যে ৩১টি গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) ও ২৯টি সাধারণ (ঝুঁকিহীন)। নবাবগঞ্জ উপজেলায় ৭৩টি কেন্দ্রের মধ্যে ৪৯টি গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) ও ২৪টি সাধারণ (ঝুঁকিহীন)। হাকিমপুর উপজেলায় ২৫টি কেন্দ্রের মধ্যে ২৪টি গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) ও ১টি সাধারণ (ঝুঁকিহীন)। ঘোড়াঘাট উপজেলায় ৩৬টি কেন্দ্রের মধ্যে ১৮টি গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) ও ১৮টি সাধারণ (ঝুঁকিহীন) হিসেবে চিহ্নিত করা হয়েছে।  দৈনিক কালবেলা

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন