শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

পার্বতীপুরে স্বাস্থ্য সম্মত ভাবে উৎপাদিত গরুর মেলা

পার্বতীপুরে স্বাস্থ্য সম্মত ভাবে উৎপাদিত গরুর মেলা

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি
দিনাজপুরের পার্বতীপুরে স্বাস্থ্য সম্মত ভাবে বিভিন্ন খামারে উৎপাদিত তিন শতাধিক গরু নিয়ে সুপণ্য মেলা অনুষ্ঠিত হয়েছে। গ্রাম বিকাশ কেন্দ্রের উদ্যোগে এস.ই.পি প্রকল্পের আওতায় সোমবার সকালে আমবাড়ীহাটে মেলার আয়োজন করে বে-সরকারি উন্নয়ন সংস্থ্যা ”জানালা বাংলাদেশ”। দিনব্যাপী মেলায় ব্যবসায়ীরা ও খামারীরা সহজেই তাদের বিভিন্ন জাতের গরু কেনা বেচার মাধ্যমে অর্থনৈতিক ভাবে লাভবান হন। সেই সাথে মেলায় আগত খামারী ও ব্যবসায়ীদের বিনামূল্যে প্রানী স্বাস্থ্য বিষয়ক পরামর্শ প্রদানের পাশাপাশি বিভিন্ন দিক নির্দেশনা দেন আয়োজক কমিটির সংশ্লিষ্টরা। এসময় গ্রাম বিকাশ কেন্দ্রের প্রধান নির্বাহী মোয়াজ্জেম হোসেন, উপ-প্রধান
নির্বাহী আমিনুল ইসলাম, ”জানালা বাংলাদেশ”এর প্রকল্প ব্যবস্থাপক কামরন হোসাইন তাজিন, ইউনিয়নের চেয়ারম্যান মতিয়ার রহমানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। শফিকুল ইসলাম নামে এক খামারী জানান, নিরাপদ ও স্বাস্থ্য সম্মত উপায়ে গরু মোটাতাজা করনের মাধ্যমে গড়ে ওঠা তিনটি গরু আজ বিক্রির জন্য এনেছি।
সবগুলোই বিক্রি হয়েছে। দামও ভালো পেয়েছি। রংপুর থেকে আসা মনসুর আলী নামে এক ব্যবসায়ী জানান, আমার ৬টি গরু কেনার টার্গেট ছিলো। তবে মেলায় এসে দরদাম করে আরও একটি গরু বেশি কিনতে পেরেছি।
ক্রয়কৃত এসব গরু অন্যান্য গরুর থেকে সুস্থ্য সবল বলে জানান তিনি। ইউনিয়নের চেয়ারম্যান মতিয়ার রহমান জানান, আমবাড়ী মূলত গরুর হাটের জন্য বিখ্যাত। তবে, গ্রাম বিকাশের মাধ্যমে নিরাপদ ও স্বাস্থ্য সম্মত উপায়ে গরু মোটাতাজা করনের বিষয়টি পাইকার রা জেনেছে ইতিমধ্যে। তাই দূর দূরান্ত থেকে গরু কিনতে আসছেন তারা। এতে গরুর বিক্রি আগের থেকে বৃদ্ধি পেয়েছে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন