মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

পায়ে ফোস্কা পড়েছে? জেনে নিন সারানোর ঘরোয়া উপায়

পায়ে ফোস্কা পড়েছে? জেনে নিন সারানোর ঘরোয়া উপায়

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : অনেক সময় নতুন জুতা পরার পর পায়ে ফোস্কা পরতে পারে। এটি বেশ যন্ত্রণাদায়ক। অনেকেই এক্ষেত্রে ভুক্তভোগী হয়ে থাকেন। তখন ব্যথায় জুতা পরা যায় না আবার সারিয়ে তুলতেও বেশ সময় লাগে। তবে ঘরোয়া কিছু উপায় বেছে নিলে পায়ের ফোস্কা সারানো সহজ হয়। এতে ক্ষতিকর কোনো প্রভাবও থাকে না। চলুন তবে জেনে নেওয়া যাক, পায়ে ফোস্কা পড়লে তা সারানোর ঘরোয়া উপায়-

১. নারিকেল তেল ব্যবহার

আপনার পায়ে যদি কোনো কারণে ফোস্কা পড়ে থাকে তাহলে তাকে নারিকেল তেল ব্যবহার করলে উপকার পাবেন। কারণ বিশেষজ্ঞরা বলছেন, এই তেল  ক্ষত নিরাময়ে ভীষণ কার্যকরী। সামান্য কর্পূরের সঙ্গে নারিকেল তেল মিশিয়ে নিন। এরপর তা লাগিয়ে নিন ক্ষতস্থানে। এতে যন্ত্রণা থেকে মুক্তি পাবেন দ্রুতই।

২. মধু ব্যবহার

ফোস্কার সমস্যা সারাতে আরেকটি কার্যকরী উপাদান হলো মধু। মধু হলো অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য সমৃদ্ধ। যে কারণে এটি হালকা গরম পানির সঙ্গে মিশিয়ে পায়ে ম্যাসাজ করতে পারেন। এতে উপকার পাবেন। সমস্যা দূর হতে সময় লাগবে না।

৩. হলুদ ব্যবহার

হলুদ কেবল রান্নায়ই নয়, ব্যবহার করতে পারেন ছোটখাটো ঘরোয়া চিকিৎসায়ও। এই যেমন পায়ে ফোস্কা পড়লে তা সারানোর জন্য রয়েছে হলুদ। এটি কিন্তু অ্যান্টি-সেপটিক বৈশিষ্ট্য সমৃদ্ধ। যে কারণে প্রদাহ থেকে সহজেই মুক্তি পাবেন। এটি ক্ষত সারিয়ে তুলবে।

৪. অ্যান্টিসেপ্টিক ক্রিম ব্যবহার

অনেক সময় ক্ষতর পরিমাণ বেশি হতে পারে। এক্ষেত্রে অবহেলা করা ঠিক হবে না। কারণ ছোট সমস্যা থেকেই দেখা দিতে পারে বড় কোনো সমস্যা। তাই আগেভাগে সতর্ক হওয়াই ভালো। এক্ষেত্রে চিকিৎসকের দ্বারস্থ হতে পারেন। তার পরামর্শমতো অ্যান্টিসেপ্টিক ক্রিম ব্যবহার করতে পারেন আপনার ক্ষতস্থানে।

৫. তুলা ব্যবহার

এটি আপনার নতুন জুতার ভেতরে রাখতে পারেন। তাতে পায়ের সঙ্গে ঘষা লাগবে না। ফলে পায়ে ফোস্কা পরার ভয় কম থাকবে। আর যদি ফোস্কা পরেও যায়, তারপরও জুতায় তুলা ব্যবহার করলে আরাম পাবেন। তাই এদিকে খেয়াল রাখুন।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন