শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

মুখে দুর্গন্ধ থেকে সহজে রেহাই পেতে এগুলো ব্যাগে রাখুন

মুখে দুর্গন্ধ থেকে সহজে রেহাই পেতে এগুলো ব্যাগে রাখুন

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : যতই স্মার্ট হোন না কেন, মুখে দুর্গন্ধ আপনাকে বিরম্বনায় ফেলবেই। দীর্ঘ সময় না খেয়ে থাকলে অনেকের মুখে দুর্গন্ধ হয়। এছাড়া আরও অনেকে কারণেই মুখে দুর্গন্ধ হতে পারে। এমন বিপত্তি থেকে বাঁচতে চান সবাই। এক নিমেষ মুখের গন্ধ দূর করুন কিছু প্রাকৃতিক উপায়ে। জেনে নিন সহজ টিপস। আমরা অনেকেই ভাবি দাঁত পরিষ্কার করলেই মুখের সব জীবাণু চলে যাবে। কিন্তু মোটেও কিন্তু তা নয়। দাঁত পরিষ্কার এর পাশাপাশি জিভের পরিষ্কারও দরকার। এ জন্য আপেল সিড ভিনেগার ব্যবহার করা যেতে পারে। এক গ্লাস পানিতে দুচামচ আপেল সিড ভিনেগার মিশিয়ে কুলকুচি করলে মুখে দুর্গন্ধ থেকে মুক্তি পাবেন।

পদ্ধতি 

পানি গরম করে তাতে লবন মেশান। তারপর সেই পানিতে মুখ ধুয়ে ফেলুন। এর ফলে মুখের ভেতর জীবাণু বাড়তে পারবে না।

এগুলো তো ঘরে করবেন কিন্তু বাইরে যখন বের হবেন তখন কি করবেন?

টোটকা এক. 

আপনার সঙ্গে থাকা ব্যাগে এলাচ রাখুন। এলাচের মধ্যে এমন অনেক যৌগ রয়েছে যা নিঃশ্বাসে দুর্গন্ধ হতে দেয় না। যদি আপনি চান মুখ সবসময় সুগন্ধ থাকুক তাহলে এলাচ রেখে দেবেন।

টোটকা দুই. 

এছাড়া মুখে দুর্গন্ধ থাকলে বেশ কিছুক্ষণের জন্য লবঙ্গ মুখে রাখতে পারেন। এর মধ্যে আন্টি ব্যাকটেরিয়াল প্রপার্টি থাকে যা মুখের মধ্যে থাকা জীবাণু দূর করতে পারে। পাশাপাশি মুখের মধ্যে নানান সমস্যা দূর করতে পারে।

টোটকা তিন. 

ভাবলে অবাক হবেন ধনেপাতা খেলে আপনার মুখে কোনো রকম দুর্গন্ধ হবে না। এতে রয়েছে ক্লোরোফিল যা নিঃশ্বাসকে একদম সতেজ রাখে। ব্যাগের মধ্যে ধনেপাতা কুচি করে একটা টিফিন বক্সে রেখে দিন।

টোটকা চার. 

তাজা পুদিনা পাতা চিবিয়ে খেলে মুখে অনেকক্ষণ দুর্গন্ধ হবে না। প্রথম প্রথম ভালো না লাগলেও কয়েকদিন খেয়ে দেখুন পার্থক্য বুঝবেন। এছাড়া ব্যাগে দারচিনি রাখতে পারেন। তবে খুব বেশি খাবেন না। গ্যাসের সমস্যা বাড়তে পারে।

টোটকা পাঁচ. 

অনেক সময় মুখের কোনো সমস্যা ছাড়াই নিঃশ্বাস থেকে গন্ধ বের হয়। এর কারণ হতে পারে আপনার পেটের সমস্যা। এক্ষেত্রে একটা অ্যান্টাসিড চুষে খেলে পেটের সমস্যা দূর হবে।

টোটকা ছয়. 

মুখ থেকে দুর্গন্ধ দূর হবে বাড়িতে সময় পেলে এক গ্লাস পানিতে লেবুর রস মিশিয়ে খেলে অনেক উপকার পাবেন। প্রয়োজনে খাবার পরেই পানি দিয়ে কুলকুচি করতে পারেন। কারণ লেবুতে এসিড দাঁতের এনামেল নষ্ট করে দিতে পারে।

টোটকা সাত. 

একটা জিনিস আপনাকে করতেই হবে পর্যাপ্ত পানি পান। শরীরের প্রতিটি কাজের জন্য পর্যাপ্ত পানি পান খুব জরুরি। তেমনি মুখের স্বাস্থ্যরক্ষা ব্যতিক্রম নয়। বেশি করে পানি পান করলে মুখে থাকা খাবারের কনা অতিরিক্ত ব্যাকটেরিয়া ধুয়ে ফেলতে সাহায্য করে।

বাইরে বেশিক্ষণ থাকতে হলে সেদিন পেঁয়াজ-রসুন এবং মিষ্টি জাতীয় খাবার এড়িয়ে চলুন। তবে মুখের দুর্গন্ধ কোনো ভাবেই না কমলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন