রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি

হিলি দিনাজপুর প্রতিনিধিঃ দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছে বন্দরের প্রায় ৮টি আমদানিকারক প্রতিষ্ঠান। ,

গত বছরের ৮ ডিসেম্বর ভারত সরকার অভ্যন্তরীণ পেঁয়াজের সংকট অজুহাত দেখিয়ে পূর্ব ঘোষণা ছাড়াই পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়।
ভারত সরকার পেঁয়াজ রপ্তানির নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর আমদানির অনুমতি দেয় কৃষি মন্ত্রণালয়। কৃষি মন্ত্রণালয়ের খামারবাড়িতে ইমপোর্ট পারমিটের (আইপি) জন্য আবেদন করার পর তাদের এই অনুমতি দেওয়া হয়েছে। সোমবার (৬ মে) বিষয়টি নিশ্চিত করেছে হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধের উপসহকারী ইউসুফ আলী তিনি বলেন, শনিবার (৪ মে) থেকে অনেকেই খামারবাড়িতে পেঁয়াজ আমদানি অনুমতি পত্রের জন্য আবেদন করেন। এদের মধ্য রবিবার (৫ মে) সন্ধ্যা পর্যন্ত প্রায় ৮টি প্রতিষ্ঠান ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছে। আরও আবেদন রয়েছে যেগুলো এখনও প্রক্রিয়াধীন।
হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানিকারক গ্রুপের সহ-সভাপতি শহিদুল ইসলাম শহীদ জানান, ভারত সরকার যে রপ্তানি মূল্য নির্ধারণ করেছে প্রতি মেট্রিক টন ৫৫০ মার্কিন ডলার তা ভারতের বাজারের চেয়ে অনেক বেশি। তাঁর মতে, ভারতের পেঁয়াজের আমদানির খবরে দেশি পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। আমদানি শুরু হলে আরও কমে আসবে। আগামী সোম অথবা মঙ্গলবার থেকে ভারত থেকে পুরোদমে পেঁয়াজ আমদানি শুরু হবে বলেও জানান তিনি।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন