মঙ্গলবার, ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

রান্নাঘরে তেলাপোকা? জেনে নিন দূর করার সহজ উপায়

রান্নাঘরে তেলাপোকা? জেনে নিন দূর করার সহজ উপায়

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : সকালে রান্নাঘরে ঢুকলেন এককাপ কফি  খাবেন বলে, কিন্তু তেলাপোকা দেখে এক দৌড়ে চলে এলেন খালি মগটি হাতে নিয়েই। চিত্রটি চেনা লাগছে না? এমন চিত্র কেবল আপনার ঘরেই নয়, বরং অনেকেরই। তেলাপোকা যে দেখতে বিরক্তিকর তা-ই নয়, বরং এটি রোগ-জীবাণুও ছড়ায় অনেক। তেলাপোকার মাধ্যমে ছড়ানো জীবাণুর ফলে বিভিন্ন অসুখে আক্রান্ত হওয়ার ভয় থাকে। আবার এই পোকা সহজে দূরও করা যায় না। তাহলে কী করবেন? চলুন জেনে নেওয়া যাক-

১. রান্নাঘর পরিষ্কার এবং শুকনো রাখুন

তেলাপোকা অন্যান্য পোকামাকড়ের মতো খাবার এবং আর্দ্রতার প্রতি আকৃষ্ট হয়। সুতরাং যদি আপনার রান্নাঘর পরিষ্কার এবং শুষ্ক না হয়, তাহলে তা তেলাপোকার আবাসস্থল হয়ে উঠবে। তাই আপনার রান্নাঘর নিয়মিত পরিষ্কার করতে ভুলবেন না। কাউন্টারটপ, স্টোভটপ এবং অন্যান্য স্থান প্রতিদিন মুছে ফেলুন যাতে কোনো খাবারের টুকরো এবং ময়লা থেকে না যায়। পরিষ্কার করা ছাড়াও সমস্ত স্যাঁতসেঁতে জায়গা শুকিয়ে নিন। সিঙ্ক এবং পাইপের যেকোনো ফুটো ঠিক করুন। সিঙ্ক এবং কাউন্টারটপের চারপাশের জায়গাটি শুকনো রাখুন।

২. খাবার সঠিকভাবে সংরক্ষণ করুন

আপনার রান্নাঘরে তেলাপোকার প্রবেশ বন্ধ করার জন্য খাবার সঠিকভাবে সংরক্ষণ করা গুরুত্বপূর্ণ। মনে রাখবেন, তেলাপোকা সহজেই খাবার শনাক্ত করতে পারে এবং অসংরক্ষিত খাবারে প্রবেশ করতে পারে। তাই শস্য এবং ময়দার মতো শুকনো পণ্যের জন্য এয়ার-টাইট পাত্র ব্যবহার করতে ভুলবেন না। ফল, শাক-সবজি এবং পচনশীল জিনিস কাউন্টারটপে রাখবেন না, সেগুলো ফ্রিজে রাখুন। ময়লার ঝুড়ি হলো আরেকটি জায়গা যা তেলাপোকাকে আকর্ষণ করতে পারে তাই নিয়মিত আবর্জনা ফেলার বিষয়টি নিশ্চিত করুন।

৩. এন্ট্রি পয়েন্ট সীলমোহর

আপনার রান্নাঘরে কি কোনো ছোট খোলা জায়গা বা গর্ত আছে? তাহলে তেলাপোকা সেখান থেকেই চলে আসতে পারে। তেলাপোকা দূরে রাখার একটি সহজ উপায় হলো প্রবেশের পয়েন্টগুলো সিল করা। দেয়াল, মেঝে এবং ক্যাবিনেটের চারপাশে ফাটল বা ফাঁকা আছে কি না তা খুঁজে বের করুন। কীটপতঙ্গ প্রতিরোধক ব্যবহার করুন এবং তারপরে এই খোলা জায়গাগুলো বন্ধ করুন।

৪. রান্নাঘর গুছিয়ে রাখুন

আপনার রান্নাঘর যদি এলোমেলো থাকে তাহলে তেলাপোকা সেখানে লুকিয়ে থাকার জায়গা খুঁজে পেতে পারে। এর ফলে তেলাপোকার আশ্রয়স্থল খুঁজে পাওয়া এবং এই পোকাকে তাড়ানো কঠিন হতে পারে। তাই আপনার রান্নাঘরকে পরিষ্কার করুন এবং সুন্দরভাবে গুছিয়ে রাখুন। অপ্রয়োজনীয় জিনিস বাদ দিয়ে কেবল প্রয়োজনীয় জিনিস সংরক্ষণ করুন।

৫. প্রাকৃতিক প্রতিরোধক ব্যবহার করুন

কীটপতঙ্গ নিরোধকের তীব্র গন্ধ থাকতে পারে যা আপনার রান্নাঘরে প্রয়োগ করলে দীর্ঘ সময় থেকে যেতে পারে। এই রাসায়নিক পচনশীল পদার্থের সংস্পর্শে এলে আমাদের স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। তাই এর পরিবর্তে প্রাকৃতিক প্রতিরোধক ব্যবহার করুন। ক্যাবিনেট এবং প্যান্ট্রির তাকগুলোতে তেজপাতা রাখুন। যেহেতু তেজপাতার একটি শক্তিশালী ঘ্রাণ রয়েছে, তাই এটি তেলাপোকাকে দূরে রাখবে। এছাড়া টি ট্রি অয়েল, পিপারমিন্ট ইত্যাদি পানির সঙ্গে মিশিয়ে স্প্রে তৈরি করুন। এই মিশ্রণটি তেলাপোকার সম্ভব্য স্থান এবং এন্ট্রি পয়েন্টে স্প্রে করুন।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন