শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

হোমনায় তিতাস নদী ভরাট চেষ্টার দায়ে ১ জনকে ৫০ হাজার টাকা জরিমানা

হোমনায় তিতাস নদী ভরাট চেষ্টার দায়ে ১ জনকে ৫০ হাজার টাকা জরিমানা

মো.কামাল হোসেন, হোমনা (কুমিল্লা) সংবাদদাতা
হোমনায় অবৈধভাবে বাঁধ দিয়ে তিতাস নদী ভরাট চেষ্টার দায়ে মোহাম্মদ মাসুদ ভূঁইয়া নামের এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ইউছুফ হাসান গতকাল বুধবার বিকালে উপজেলার চান্দেরচর ইউনিয়নের রামকৃষ্ণপুর আড়ালিয়াকান্দি গ্রামে ভ্রাম্যামাণ আদালতের অভিযান চালিয়ে এ রায় দেন। আদালত একই সাথে মাটি ফেলে সৃষ্ট বাঁধ আগামী পাঁচ দিনের মধ্যে অপসারণের জন্যও সময় বেধে দেন। অর্থ দন্ড প্রাপ্ত মোহাম্মদ মাসুদ ভূইয়া উপজেলার রামকৃষ্ণপুর আড়ালিয়াকান্দি গ্রামের আলী আজমের ছেলে।
সহকারী কমিশনার (ভূমি) ইউছুফ হাসান বলেন, ‘নদী দখল করার চেষ্টা আইনত দন্ডনীয় অপরাধথ। রামকৃষ্ণপুর আড়ালিয়াকান্দি সংলগ্ন তিতাস নদীতে বাঁধ দিয়ে নদী ভরাটের চেষ্টা হচ্ছে এমন তথ্য পেয়ে ঘটনাস্থলে ভ্রাম্যমান আদালত পরিচালনা করি। এ সময় ঘটনাস্থলে উপস্থিত মোহাম্মদ মাসুদ ভূঁইয়া স্বীকার করেন- তিনিসহ আরো কয়েকজন মিলে ভরাটের জন্য নদীর মধ্যে মাটি ফেলে বাঁধ দিয়েছেন। পরে নদী দখলের অপরাধ স্বীকার করায় মাসুদকে পরিবেশ সংরণ আইন ১৯৯৫ এর ধারা ৬ (ঙ) ধারা লঙ্ঘন করায় এই জরিমানা করা হয়। তিনি আরও বলেন, নদীখেকো এবং অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে মাটি খেকোদের বিরুদ্ধে উপজেলা প্রশাসন সর্বদা সজাগ আছে এবং এ বিষয়ে নিয়মিত অভিযান অব্যাহত আছে। এছাড়া যখনই কোথাও এই ধরনের ঘটনা ঘটে তা সঙ্গে সঙ্গে উপজেলা প্রশাসনকে জানাতে সকলের কাছে অনুরোধ জানান তিনি।
সহকারি কমিশনার (ভূমি) আরো জানান, নদী পাড়ের কোনো ব্যক্তি মালিকানাধীন জমিও যদি ভেঙ্গে নদীতে পরিণত হয়। তখন সেটা নদীর জায়গা হয়ে যায়। সেখানে ইচ্ছা করলেই নদীর পানি প্রবাহ বন্ধ করে কোনো ব্যক্তি ভরাট কিংবা দখল করতে পারবে না।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন