রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

‘ভুল বোঝাবুঝি এড়ানোর’ লক্ষ্যেই ব্লিঙ্কেনের চীন সফর

‘ভুল বোঝাবুঝি এড়ানোর’ লক্ষ্যেই ব্লিঙ্কেনের চীন সফর

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন শুক্রবার বলেছেন, তার আসন্ন চীন সফরের লক্ষ্য হছে ভুল ধারণার অবসান ও পরিস্থিতির চাপে পরা ভুল বোঝাবুঝি এড়িয়ে আরও ভালো যোগাযোগ স্থাপন করা।

 

ব্লিঙ্কেন বলেন, ‘তীব্র প্রতিযোগিতার জন্য টেকসই কূটনীতির প্রয়োজন যাতে করে প্রতিযোগিতা দ্বন্দ্ব বা সংঘাতের দিকে না যায়।’

 

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র ও চীন উভয়ের কাছে বিশ্ব এটাই প্রত্যাশা করে।’

 

প্রায় পাঁচ বছর পর শীর্ষ মার্কিন কূটনীতিকের প্রথম সফরে ব্লিঙ্কেন বেইজিংয়ে রোববারও সোমবার আলোচনায় বসবেন।

 

মার্কিন যুক্তরাষ্ট্র একটি চীনা গুপ্তচর বেলুন শনাক্ত করেছে জানিয়ে সেটিকে গুলি করে ভূপাতিত করার পর ফেব্রুয়ারিতে ব্লিঙ্কেনের একটি পরিকল্পিত বেইজিং সফর বাতিল করে তা পুনঃনির্ধারণ করা হয়।

 

ব্লিঙ্কেন এক সংবাদ সম্মেলনে বলেন, তার চীন সফরের প্রথম লক্ষ্য হচ্ছে উন্মুক্ত ও ক্ষমতায়িত যোগাযোগ স্থাপন করা, যাতে আমাদের দুই দেশ দায়িত্বের সঙ্গে সম্পর্ক পরিচালনা করতে পারে।

 

দ্বিতীয়ত, উদ্দেশ্য ছিল মার্কিন স্বার্থ ও মূল্যবোধের রেকর্ড স্পষ্ট করা, এবং তৃতীয়ত বিশ্বব্যাপী অর্থনৈতিক স্থিতিশীলতা, মাদক চোরাচালানের বিরুদ্ধে লড়াই এবং জলবায়ু ও স্বাস্থ্য সমস্যাসহ বিশ্বকে প্রভাবিত করা সম্ভাব্য সহযোগিতার ক্ষেত্রগুলো খুঁেজ বের করা।

 

চীনের হাতে আটক মার্কিন নাগরিকদের বিষয়টিও তিনি উত্থাপন করবেন বলে জানিয়েছেন।

 

২০১৬ সালে গুপ্তচরবৃত্তির অভিযোগে অভিযুক্ত ব্যবসায়ী কাই লি এবং ২০০৬ সাল থেকে বন্দী আমেরিকার যাজক ডেভিড লিনসহ বিভিন্ন অভিযোগে বেশ কজন মার্কিন নাগরিককে আটক করেছে চীন।
খবর এএফপি

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন