মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

ঢাকা চিলাহাটি ঢাকা দিবাকালীন ট্রেন “চিলাহাটি এক্সপ্রেস’এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ঢাকা চিলাহাটি ঢাকা দিবাকালীন ট্রেন “চিলাহাটি এক্সপ্রেস’এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
রবিউল হক রতন , ডোমার ( নীলফামারী ) প্রতিনিধিঃ
 গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা চিলাহাটি ঢাকা দিবাকালীন নতুন যাত্রীবাহী ট্রেন ‘চিলাহাটি এক্সপ্রেস” ভ্যার্চুয়ালী ভিডিও কনফারেন্সের মাধ্যমে গনভবন থেকে শুভ উদ্বোধন করেছেন।ট্রেনটি চিলাহাটি-ঢাকা-চিলাহাটি রুটে সপ্তাহে ৬ দিন চলাচল করবে।
রবিবার ৪ জুন সকাল সাড়ে দশটায় ঢাকা চিলাহাটি ঢাকা ট্রেনটির উদ্বোধন উপলক্ষে উপজেলার ০১নং ভোগডাবুড়ী ইউনিয়নের চিলাহাটি রেলস্টেশনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময়
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গনভবন থেকে এই অনুষ্ঠানে ভ্যার্চ্যুয়ালী যোগ দেন। এরপর তিনি হুইসেল বাজিয়ে পতাকা নেড়ে দিবাকালীন চিলাহাটি এক্সপ্রেস ট্রেনটির শুভ উদ্বোধন ঘোষনা করেন।
ট্রেনটিতে আধুনিক সুযোগ-সুবিধাসহ ৮শত জন যাত্রী বহনের ক্ষমতাসম্পন্ন। দিবাকালীন চিলাহাটি এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহে ছয় দিন চিলাহাটি-ঢাকা-চিলাহাটি রুটে চলাচল করবে।
বাংলাদেশ-ভারতের মধ্যে রেলযোগাযোগের ক্ষেত্রে চিলাহাটি স্টেশনটি গুরুত্বপূর্ণ সংযোগস্থল হয়ে উঠেছে। নীলফামারী জেলার  চিলাহাটির সঙ্গে ভারতের হলদিবাড়ীর রেলযোগাযোগ আগেই পুনঃপ্রতিষ্ঠিত হয়েছে। পণ্যবোঝাই ওয়াগনের পাশাপাশি এই রুটে আন্তঃদেশীয় ‘মিতালী এক্সপ্রেস’ নিয়মিত চলাচল করছে।
আজকের অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মোঃ তোফাজ্জল হোসেন মিয়া। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ রেলওয়ে সচিব মো. হুমায়ুন কবীর। এরপর গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন প্রমুখ।
এরপর বাংলাদেশ রেলওয়ের ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।
২০০৯ সালে ক্ষমতায় আসার পর থেকে আওয়ামী লীগ সরকার গত ১৪ বছরে মোট ৭শত ৪০ কিলোমিটার নতুন রেলপথ স্থাপনসহ ২শত ৮০ কিলোমিটার রেলপথকে ডুয়েলগেজে রূপান্তর এবং ১ হাজার ৩ শত ৮ কিলোমিটার রেলপথ পুনর্বাসন করেছে।
একই সময়ে বাংলাদেশ রেলওয়ের জন্য মোট ১শত ১৪টি লোকোমোটিভ সংগ্রহ করা হয়েছে। নতুন ৬ শত ২৩টি যাত্রীবাহী বগি ও ৫ শত ১৬টি পণ্যবাহী ওয়াগন সংগ্রহ করা হয়েছে। এছাড়াও ১শত ৩০টি রেলস্টেশনের সিগন্যালিং সিস্টেম আধুনিকীকরণ করা হয়েছে। বর্তমানে যাত্রীদের চলাচলের জন্য ১শত ৪২ টি নতুন ট্রেন চলাচল করছে।
“চিলাহাটি এক্সপ্রেস” ট্রেনটি পার্বতীপুর স্টেশন পর্যন্ত ট্রাইলের জন্য নিয়ে যায় ট্রেন পরিচালক সাদেকুল মোর্সালীন দুলাল। আগামী ৭ই জুন সকাল থেকে চিলাহাটি-ঢাকা রুটে চলাচল করবে।
এসময় অন্যান্নদের মাঝে উপস্থিত ছিলেন, সাবেক সংস্কৃতি বিষয়ক  মন্ত্রী,নীলফামারী-০২ আসনের মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান নূর এমপি, নীলফামারী-০১ ডোমার-ডিমলা আসনের মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রাবেয়া আলীম,রংপুর বিভাগীয় পুলিশের ডিআইজি আব্দুল আলীম, নীলফামারী জেলা প্রশাসক পংকজ ঘোষ, নীলফামারী পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, নীলফামারী জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাডঃ মমতাজুল হক, বাংলাদেশ পশ্চিমাঞ্চল রেলের চিফ অপারেটিং সুপারেটেন্ডেন্ট মোহাম্মদ আহসানুল্লাহ, পশ্চিমবঙ্গ রেলের মহা-ব্যবস্থাপক অসীম কুমার তালুকদার, পশ্চিমবঙ্গ রেলের প্রধান যন্ত্র প্রকৌশলী মোহাম্মদ কুদরত-ই খোদা, পশ্চিমবঙ্গ রেলবিভাগের সিসিএম হাবিবুর রহমান, সিএমই আব্দুল মতিন চৌধুরী, জিএম আব্দুল আউয়াল ভূইয়া, সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক সাদেকুর রহমান, ডোমার পৌরসভার মেয়র মনছুরুল ইসলাম দানু, উপজেলা পরিষদ চেয়ারম্যান তোফায়েল আহমেদ, ভাইস চেয়ারম্যান আব্দুল মালেক সরকার, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) জান্নাতুল ফেরদৌস হ্যাপি,  জেলা আওয়ামী লীগের সদস্য ফার্মাসিস্ট সরকার ফারহানা আখতার সুমি, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডঃ মনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক মঞ্জুরুল হক চৌধুরী, ডোমার উপজেলা আওয়ামী লীগের  সাবেক সভাপতি অধ্যাপক খায়রুল আলম বাবুল,  রেল বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ের উর্দ্ধতন কর্মকর্তা, স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গসহ গনমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।
উদ্বোধন শেষে মোনাজাত পরিচালনা করেন নীলফামারী কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম আশরাফুল হক। উক্ত মোনাজাতে মাননীয় প্রধানমন্ত্রীও অংশগ্রহন করে।
#
বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন