শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

উইন্ডোজে এলো নতুন ডিফল্ট ফন্ট

উইন্ডোজে এলো নতুন ডিফল্ট ফন্ট

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক :  দীর্ঘ ১৫ বছর ধরে কোম্পানির ডিফল্ট ফন্ট হিসেবে ব্যবহৃত ক্যালিব্রি ফন্টের পরিবর্তে অ্যাপটোস নামে নতুন একটি ডিফল্ট ফন্ট উন্মোচন করল মাইক্রোসফট। নতুন ফন্টের খোঁজ শুরু হয় ২০২১ সালে। পাঁচটি ফন্টের মধ্যে ব্যবহারকারীদের কাছ থেকে প্রতিক্রিয়া পাওয়ার পরে বিয়ারস্টাড ফন্টটি জনপ্রিয় হয়েছিল। তবে নাম পরিবর্তনের সাথে সাথে বিয়ারস্টাডের নাম পরিবর্তন করে এখন আপটোস রাখা হল। অরিজিনাল উইন্ডোজ ট্রু টাইপ কোর ফন্ট এবং সেজিও নিয়ে কাজ করার জন্য পরিচিত বিখ্যাত টাইপ ডিজাইনার স্টিভ ম্যাটেসন এই টাইপফেসটি তৈরি করেছেন।

Aptos একটি sans-serif font। এই ফন্টকে সাধারণত আরও আধুনিক এবং পড়া সহজ বলে মনে করা হয়, বিশেষত ছোট আকারের। আপটোস ফন্টে কিছুটা মানবিক ছোঁয়া আছে। এটি একটি বহুক্ষেত্রে ব্যবহারযোগ্য ফন্ট, যা আনুষ্ঠানিক নথি থেকে শুরু করে সৃজনশীল প্রকল্প পর্যন্ত বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে।বহুমাত্রিকতার পাশাপাশি আপটোস অত্যন্ত পাঠযোগ্য। এর কারণ হল এর পরিষ্কার, সুনির্ধারিত অক্ষররূপ এবং অক্ষরের রূপরেখার মধ্যে সূক্ষ্ম কারুকাজ। এই ফিচারগুলো অ্যাপটোসকে সব সাইজে, এমনকি ছোট পর্দায়ও সহজে পাঠযোগ্য করে তুলেছে। এতদিন ধরে ব্যবহৃত ক্যালিব্রির বদলে অ্যাপটোস ফন্ট ডিফল্ট হিসাবে ব্যবহৃত হলেও ক্যালিব্রি এখনও তার পূর্বসূরি টাইমস নিউ রোমান এবং এরিয়ালের পাশাপাশি ফন্ট মেনুর শীর্ষে অবস্থান করবে।

এমএস অফিস ২০০৭ প্রকাশের পর থেকে ক্যালিব্রি ডিফল্ট অফিস ফন্ট হিসেবে ব্যবহৃত হয়ে এসেছে। ক্যালিব্রি এত ব্যাপকভাবে ব্যবহৃত হয় যে, ২০১৭ সালে পাকিস্তানের প্রধানমন্ত্রীকে ঘিরে দুর্নীতির তদন্তেও এটি একটি গুরুত্বপূর্ণ প্রমাণ হয়ে ওঠে। কিন্তু, বছরের পর বছর ধরে সবাই ক্যালিব্রি ব্যবহার করছে না, এমন তথ্যও আছে।মার্কিন পররাষ্ট্র দপ্তর শুধু তাদের কর্মীদের এ বছরের শুরুর দিকে মেমোতে ক্যালিব্রি ব্যবহার করার নির্দেশ দিয়েছে। ২০০৪ সাল থেকে স্টেট ডিপার্টমেন্ট টাইমস নিউ রোমান ব্যবহার করে আসছে। ক্যালিব্রি ফন্টে অভ্যস্ত হতে তাদের পুরো ১৬ বছর সময় লেগেছে। তারা সম্ভবত আরও এক দশক বা তারও বেশি সময় নেবে আপটোস ফন্টে অভ্যস্ত হওয়ার জন্য।এমএস ওয়ার্ড ব্যবহারকারী প্রতিটি ব্যক্তিরই নির্দিষ্ট পছন্দের কিছু ফন্ট থাকে, সেগুলি ব্যবহার করতেই তারা স্বচ্ছন্দ। অফিসিয়ালি নতুন ডিফল্ট ফন্ট প্রকাশিত হলেও পছন্দের ফন্টেই সড়গড় ব্যবহারকারীরা। তবে নতুন ফন্ট অ্যাপটোস নির্বাচিত হয়েছে ব্যবহারকারীদের পছন্দের ভোটেই। তাই আগামী এই ফন্ট জনপ্রিয় হবে বলেই মনে করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। সূত্র: হিন্দুস্তান টাইমস

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন