রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

কারিগরি বোর্ডে পাসের হার ৮৬.৩৫

কারিগরি বোর্ডে পাসের হার ৮৬.৩৫

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : চলতি বছরের এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডে ৮৬ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১৪৫ জন। তাদের মধ্যে ছেলে ১০ হাজার ৮০১ জন ও মেয়ে ৭ হাজার ৩৪৪ জন। শুক্রবার (২৮ জুলাই) কারিগরি শিক্ষা বোর্ডের প্রকাশিত ফলাফলে এ তথ্য পাওয়া গেছে।

 

ফলাফলে দেখা গেছে, এ বছর কারিগরি বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল ১ লাখ ১৯ হাজার ৫৯৫ জন শিক্ষার্থী। তাদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৫ হজার ৭৩০ জন। সে হিসাবে পাসের হার ৮৬ দশমিক ৩৫ শতাংশ।

আজ শুক্রবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের কপি হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বেলা সাড়ে ১০টার দিকে প্রধানমন্ত্রী সারাদেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা করেন। এ সময় তার সঙ্গে শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

 

পরে বেলা ১১টার দিকে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

 

গত ৩০ এপ্রিল এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। সময়সূচি অনুযায়ী, দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এসএসসি এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি ও দাখিলের (ভোকেশনাল) লিখিত পরীক্ষা শেষ হওয়ার ২৩ মে কথা ছিল।

 

আর মাদরাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিলের লিখিত পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল ২৫ মে। কিন্তু ঘূর্ণিঝড় মোখার কারণে একাধিক বিষয়ের পরীক্ষা স্থগিত হওয়ায় পরীক্ষা শেষ হওয়ার তারিখও কয়েকদিন পিছিয়ে যায়।

 

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় মোট ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ছাত্র ১০ লাখ ২১ হাজার ১৯৭ জন এবং ছাত্রী ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডসহ ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২৯ হাজার ৭৯৮ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা তিন হাজার ৮১০টি কেন্দ্রে এবারের পরীক্ষায় অংশ নেয়।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন