বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্রের খসড়া প্রকাশ আজ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্রের খসড়া প্রকাশ আজ

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্রের প্রাথমিক খসড়া আজ প্রকাশ করবে নির্বাচন কমিশন। সম্প্রতি মাঠপর্যায়ে পাঠানো ইসির এক নির্দেশনা থেকে এসব তথ্য জানা গেছে।

 

খসড়া তালিকার ওপর ৩১ আগস্ট পর্যন্ত দাবি-আপত্তি জানানো যাবে। আর আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে দাবি-আপত্তি নিষ্পত্তি করা হবে। দাবি-আপত্তি নিষ্পত্তি করে আগামী ১৭ সেপ্টেম্বরের মধ্যে মাঠ পর্যায়ের কর্মকর্তারা এ তালিকা চূড়ান্ত করবেন। আর ২৪ সেপ্টেম্বরের মধ্যে খসড়া ভোটকেন্দ্রের তালিকা সচিবালয়ে পাঠাবে ইসি।

খসড়া ভোটকেন্দ্রের তালিকা জেলা নির্বাচন কার্যালয়, উপজেলা নির্বাচন কার্যালয়, উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয় ছাড়াও ইউনিয়ন পরিষদ পর্যায়েও প্রকাশ করা হবে। কারও কোনো দাবি বা আপত্তি থাকলে উপজেলা, জেলা নির্বাচন কার্যালয় বা ইউএনওর কার্যালয়েও আবেদন জমা দিতে পারবে। এ জন্য কোনো নির্ধারিত কার্যালয়ে আবেদনের ধরাবাঁধা নিয়ম নেই।

 

এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তাদের চিঠি পাঠানো হয়েছে। আর অনুলিপি দেওয়া হয়েছে সব জেলা প্রশাসক (ডিসি) ও ইউএনওকে।

 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় দেশে মোট ভোটার ছিলেন ১০ কোটি ৪২ লাখ। সে সময় সম্ভাব্য ভোটকেন্দ্র নির্ধারণ করা হয়েছিল ৪০ হাজার ৬৫৭টি। এর মধ্যে যাচাই-বাছাই শেষে ৪০ হাজার ১৯৯টি কেন্দ্র চূড়ান্ত করা হয়। নিয়ম অনুযায়ী, ভোটের অন্তত ২৫ দিন আগে ভোটকেন্দ্রের চূড়ান্ত তালিকা প্রকাশ করতে হয়।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন