শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

একাদশে ভর্তির সুযোগ পেল ১২ লাখ ৭৮ হাজার শিক্ষার্থী

একাদশে ভর্তির সুযোগ পেল ১২ লাখ ৭৮ হাজার শিক্ষার্থী

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের প্রথম ধাপের ফল শনিবার সন্ধ্যায় প্রকাশ করা হয়েছে। এই ধাপে ১৩ লাখ ৫৭ হাজার ৬৪৬ জন আবেদন করেছিল। তাদের মধ্যে ভর্তির জন্য মনোনীত হয়েছে ১২ লাখ ৭৮ হাজার ১১৪ জন। আবেদন করেও ৭৯ হাজার ৫৩২ জন পছন্দের কলেজে ভর্তির জন্য মনোনীত হয়নি। ভর্তির সুযোগ বঞ্চিতদের মধ্যে ২৩ হাজার ২৩১ জনই জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী। অনলাইনে নির্ধারিত ওয়েবসাইটে প্রবেশ করে প্রথম ধাপের এ ফল জানা যাচ্ছে।

 

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, জিপিএ-৫ পেয়েও কলেজ না পাওয়ার একমাত্র কারণ হচ্ছে কলেজ পছন্দে সঠিক সিদ্ধান্ত না নেওয়া। ছাত্রছাত্রীদেরকে তাদের প্রাপ্ত নম্বর অনুযায়ী কলেজ বণ্টন করা হয়েছে, জিপিএ-৫ অনুযায়ী নয়। তাই যারা প্রাপ্ত নম্বরের দিকে না তাকিয়ে বড় কলেজ পছন্দ দিয়েছে এবং তাদের মধ্যে যাদের প্রাপ্ত নম্বর কম তারা ছিটকে পড়েছে। এখন ভবিষ্যতেও একই ভুল করলে তারা কলেজ পাবে না। তাই ভেবেচিন্তে আবেদনে কলেজ পছন্দ দিতে হবে।

এবছর এসএসসি ও সমমানের পরীক্ষায় পাশ করেছে ১৭ লাখ ৪৩ হাজার ৬১৯ জন। এই হিসাবে ৩ লাখ ৮৫ হাজার ৯৭৩ জন আবেদন করেনি। তবে এসব শিক্ষার্থীর অনেকে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ডিপ্লোমা কোর্সে আবেদন করে থাকতে পারে। ওই বোর্ড এবারও বিভিন্ন পলিটেকনিক ও মনোটেকনিক ইনস্টিটিউটে ভর্তির জন্য আলাদা আবেদন নিচ্ছে।

 

এবারও কলেজ-মাদ্রাসায় ভর্তির লক্ষ্যে মোট তিন ধাপে আবেদন নেওয়া হবে। প্রথম ধাপে ১৮ জানুয়ারি পর্যন্ত আবেদন গ্রহণ করা হয়। দ্বিতীয় ধাপের আবেদন নেওয়া হবে ৯-১০ জানুয়ারি। আর তৃতীয় ধাপের আবেদন ১৬ জানুয়ারি নেওয়া হবে। প্রথম ধাপের শিক্ষার্থীরা সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দের তালিকায় দিতে পেরেছে। এই প্রক্রিয়ায় ১৩ লক্ষাধিক শিক্ষার্থীর ৭০ লাখ ২০ হাজারের বেশি আসন ‘চয়েজ’ দিয়েছে।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন