শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

এবার রাশিয়া সফরে চীনা পররাষ্ট্রমন্ত্রী

এবার রাশিয়া সফরে চীনা পররাষ্ট্রমন্ত্রী

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক :

চারদিনের সফরে সোমবার(১৮ সেপ্টেম্বর) রাশিয়া পৌঁছেছেন চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই। ইউক্রেনে চলমান যুদ্ধের মধ্যেই সোমবার (১৮ সেপ্টেম্বর) দেশটিতে চারদিনের সফর শুরু করেন তিনি। ধারণা করা হচ্ছে এ সফরের মাধ্যমে  উভয় দেশ গভীর পারস্পরিক রাজনৈতিক বিশ্বাসের প্রতিশ্রুতি দেবে এবং সম্ভবত অক্টোবরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের চীন সফরকে নিশ্চিত করবে। খবর রয়টার্স ।

ওয়াং ই চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাশাপাশি ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির পররাষ্ট্র বিষয়ক অফিসের প্রধান হিসেবে দায়িত্বপালন করছেন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রাশিয়া সফরের সময় ওয়াং বার্ষিক নিরাপত্তা আলোচনার জন্য নিরাপত্তা পরিষদের সচিব নিকোলাই পাত্রুশেভের সঙ্গে দেখা করবেন। এছাড়া তিনি আশা করছেন , তৃতীয় বেল্ট অ্যান্ড রোড ফোরামে অংশগ্রহণ করতে চীনের রাজধানী বেইজিংয়ে পুতিনের সফর নিশ্চিত করবেন।

এর আগে মার্চে শি জিনপিং মস্কো সফরকালে পুতিনকে চীন সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন। পুতিন এর আগের চীনের দুটি বেল্ট অ্যান্ড রোড ফোরামে যথাক্রমে ২০১৭ ও ২০১৯ সালে অংশ নিয়েছিলেন।আন্তর্জাতিক অপরাধ আদালত(আইসিসি)  ইউক্রেন থেকে শত শত শিশুকে অবৈধভাবে বিতাড়িত করার কারণে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে । এরপর থেকে তাকে বিদেশ সফর করতে দেখা যায়নি। সেপ্টেম্বরের প্রথমদিকে পুতির শির সঙ্গে দ্রুত দেখা করার আশা ব্যক্ত করেন। তবে তিনি স্পষ্টভাবে চীন সফরের ব্যাপারে কিছু নিশ্চিত করেননি। শি রাশিয়া সফরের কিছুদিন পরই এ গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন