বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

প্রথমবারের মতো টাইমস হায়ার এডুকেশনের র‌্যাঙ্কিংয়ে স্থান পেল রাবি

প্রথমবারের মতো টাইমস হায়ার এডুকেশনের র‌্যাঙ্কিংয়ে স্থান পেল রাবি

মুক্তিনিউজ২৪ ডট কম ডেস্ক : যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশনের (টিএইচই) ওয়ার্ল্ড ইউনিভার্সিটর‌্য-২০২৪ প্রকাশিত হয়েছে। মর্যাদাপূর্ণ এ র‍্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় নাম লেখার গৌরব অর্জন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। এবারের তালিকায় রাবিসহ দেশের ২১টি বিশ্ববিদ্যালয়ের নাম এসেছে।

গতকাল বুধবার (২৭ সেপ্টেম্বর) প্রতিষ্ঠানটির অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত তালিকা থেকে এ তথ্য জানা গেছে। শিক্ষার মান, শিক্ষার্থী-শিক্ষকের অনুপাত, গবেষণার মান, সাইটেশন, আন্তর্জাতিক শিক্ষার্থীসহ কয়েকটি সূচকের ওপর ভিত্তি করে বিশ্বের ১০৪টি দেশের ১ হাজার ৯০৪টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এবারের র‍্যাঙ্কিং করেছে প্রতিষ্ঠানটি।

টাইমস হায়ার এডুকেশন প্রকাশিত বিগত সালগুলোর র‌্যাঙ্কিংয়ের তালিকা ঘেঁটে দেখা যায়, প্রথমবারের মতো এই র‌্যাঙ্কিংয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাম উঠে এসেছে। র‌্যাঙ্কিংয়ের তালিকায় ১০০১ থেকে ১২০০ এর মধ্যে অবস্থান করছে এই বিশ্ববিদ্যালয়। এর আগে প্রতিষ্ঠানটি এ যাবৎ যত ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং প্রকাশ করেছে তাতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কোনো হদিস পাওয়া যায়নি। ২০২৩ সালে প্রকাশিত ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে দেশের ১৫টি সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিলেও নাম আসেনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের। তার আগে, ২০২২ সালে দেশের মোট ৬টি সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নাম আসলেও তালিকাভুক্ত হয়নি প্রাচ্যের ক্যামব্রিজ খ্যাত এ শিক্ষাপ্রতিষ্ঠানের। এছাড়া ২০২১ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত প্রকাশিত সব র‌্যাঙ্কিং ঘেঁটে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাম পাওয়া যায়নি। অর্থাৎ প্রথমবারের মতো এই র‌্যাঙ্কিংয়ে দেশ সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় নাম উঠল এই বিদ্যাপীঠের। গত বছরের নভেম্বরে ব্রিটিশ কাউন্সিলের আমন্ত্রণে ‘গোয়িং গ্লোবাল এশিয়া প্যাসিফিক’ কনফারেন্সে অংশ নিতে চার দিনের সফরে সিঙ্গাপুরে গিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। সেখানে টাইমস হায়ার এডুকেশনের গবেষণা ও উন্নয়নবিষয়ক মহাব্যবস্থাপক রীথিন মালহোত্রার সাথে সাক্ষাত করেন তিনি।

এ সময় তারা রাবির র‌্যাঙ্কিং বৃদ্ধির মাধ্যমে কীভাবে একে বিশ্বমানের পর্যায়ে নিয়ে যাওয়া যায় সে বিষয়ে আলোচনা করেন। পর্যায়ক্রমে জাতীয় পর্যায়ে মানবৃদ্ধি এবং পরবর্তীতে আন্তর্জাতিক পর্যায়ে রাবির র‌্যাঙ্কিং বাড়ানোর বিষয়ে পদক্ষেপ গ্রহণ করতে উভয় পক্ষ একমত হন। বছর না পেরোতেই তার সুফল পেল রাজশাহী বিশ্ববিদ্যালয়। বিগত সকল ব্যর্থতা কাটিয়ে নিজেদের নাম লিখিয়েছে সেরাদের তালিকায়।

টাইমস হায়ার এডুকেশনের ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে প্রথমবারের মতো রাজশাহী বিশ্ববিদ্যালয় স্থান লাভ করায় উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট কর্মকর্তা, কর্মচারীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। শিক্ষা ও গবেষণায় তাদের নিরন্তর প্রচেষ্টার ফলে এই অর্জন সম্ভব হয়েছে বলে তিনি উল্লেখ করেন। সকলের সম্মিলিত প্রচেষ্টায় উন্নতির এই ধারা অব্যাহত থাকবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

প্রকাশিত এ তালিকায় ৮০০-এর পর দেশের মোট ৯টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। র‍্যাঙ্কিংয়ে বিশ্বের ৮০১ থেকে ১০০০ এর মধ্যে আছে ব্র্যাক ইউনিভার্সিটি, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ ইউনিভার্সিটি। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও রাজশাহী বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে ১০০১ থেকে ১২০০ এর মধ্যে। এছাড়া ১২০১ থেকে ১৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পেয়েছে খুলনা বিশ্ববিদ্যালয় ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন