শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, রেজি নং-৩৬)

তিস্তা পাড়ে নৌকা তৈরিতে ব্যস্ত রশিদুল ইসলাম 

তিস্তা পাড়ে নৌকা তৈরিতে ব্যস্ত রশিদুল ইসলাম 
জলঢাকা,নীলফামারী প্রতিনিধিঃ   বর্ষা এলে নৌকা তৈরির কাজ বাড়ে। প্রতিবছরের মতো এবারও বর্ষা মৌসুম শুরু হয়েছে তাই নৌকা তৈরির কাজ করছেন নৌকা তৈরির কারিগর রশিদুল ইসলাম। নীলফামারীর জলঢাকা উপজেলার শৌলমারী ইউনিয়নের তিস্তা বাঁধের পাড় এলাকা গুলোতে নৌকা পারাপারে তাদের একমাত্র সম্বল।
শুধু তাই নয় এ উপজেলার গোলমুন্ডা,ডাউবাড়ি ও কৈমারী ইউনিয়নের তিস্তা চরঞ্চল এলাকার মানুষদের যোগাযোগের প্রধান ও অন্যতম বাহন নৌকা। যাতায়াত ব্যবস্থায় এখনো ঐতিহ্য বহন করে চলেছে। বড়,ছোট্ট নৌকায় করে তিস্তা পাড়ের মানুষজন বিভিন্ন মালামাল ও গরু,ছাগল, সাইকেল,মোটরসাইকেল ইত্যাদি নৌকায় করে পারাপার করে আসছে। ৭ অক্টোবর শনিবার বিকেলে সরেজমিনে ও জানাগেছে, শৌলমারী ইউনিয়নের তিস্তা বাঁধের পাড় একালায় চলছে নৌকা তৈরির কাজ। দীর্ঘ ১৫ বছর ধরে নৌকা তৈরি করে আসছে শৌলমারী ইউনিয়নের ৫ নং ওয়ার্ড বিএসসি পাড়া তিস্তা বাঁধের পাড় এলাকার মৃত্য খয়ের উদ্দীনের ছেলে রশিদুল ইসলাম।
এ বিষয়ে নৌকা তৈরি কারিগর রশিদুল ইসলামের সাথে কথা হলে তিনি  বলেন,৩০ ফিট দৈর্ঘ্য একটি বড় নৌকা তৈরি করতে ১৫ থেকে ১৬ দিন লাগে ও ছোট নৌকা তৈরি করতে ১০/১২ দিন সময় লাগে। নৌকা তৈরি করে ১০/১২ হাজার টাকা মজুরি পাই। আরও বলেন নৌকা তৈরি করতে যে সব জিনিস ব্যাবহার করি তাহলো তরুল ,পাউয়া,মেহগনি গাছের কাট,ও প্লানসিট,প্রাক,ধুনা,আলকাতরা,ডিজেল ইত্যাদি দিয়ে তৈরি করি নৌকা । এ সব জিনিস ব্যাবহার করলে নৌকা শক্তিশালী হয় এবং আমি নিজেও নৌকা ব্যাবহার করি এবং বিক্রি করি।
বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন